কামরুল হাসান অভি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাবিতে যথাযোগ্য মর্যাদায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার জন্মদিন পালিত

   
প্রকাশিত: ৪:২৮ অপরাহ্ণ, ৮ আগস্ট ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৯২তম জন্মদিন। দিবসটি উপলক্ষে সোমবার (৮ আগষ্ট) বেলা সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণ কালে উপাচার্য তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, মহিয়সী শেখ ফজিলাতুন্নেছার বঙ্গমাতা হয়ে উঠার পেছনে রয়েছে এক দীর্ঘ ইতিহাস, ত্যাগ-তিতীক্ষার কাহিনী। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনে নিজের সংসার ও সন্তানদের মানুষ করার পাশাপাশি তিনি সংগঠনের নেতা-কর্মী ও আত্মীয় স্বজনের প্রতি সবসময় মনোযোগ রাখতেন। তাদের প্রতি সাহায্য-সহযোগিতায় বঙ্গমাতা ছিলেন উদারহস্ত।

তিনি বলেন, শেখ মুজিবের বঙ্গবন্ধু হয়ে উঠার পেছনেও তিনি ছিলেন অমিত প্রেরণার অনিঃশেষ উৎস। তাইতো নৃশংস ঘাতকদল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পাশাপাশি বঙ্গমাতাকেও নির্মমভাবে হত্যা করে। কিন্তু ইতিহাস সবসময় নিজ গতিতে চলে। তাই জীবিত বঙ্গমাতার চেয়ে মৃত বঙ্গমাতা আজ আমাদের কাছে আরো ভাস্বর।

এ সময় উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল প্রাধ্যক্ষ অধ্যাপক শর্মিষ্ঠা রায়, হল প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে এদিন সন্ধ্যায় বঙ্গমাতা হলে বঙ্গবন্ধু কর্ণার ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ উদ্বোধন ও আলোচনা সভারও আয়োজন করা হয়েছে।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: