প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

সলঙ্গায় বিএডিসি’র সেচপাম্পের ভিতর অবৈধভাবে সেচপাম্প স্থাপনের চেষ্টা!

   
প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, ৮ আগস্ট ২০২২

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা সেচ কমিটি অনুমোদিত একটি বিদ্যুৎ চালিত সেচপাম্পের ভিতর কৃষি সেচ নীতিমালা আইন ভঙ্গ করে এলাকার প্রভাবশালী শুকুর আলী,আলামিন ও নাসির উদ্দিন সেখানে অবৈধভাবে বোরিং করে বিদ্যুৎ সংযোগ নেওয়ার চেষ্টা করছেন বলে অভিযোগ উঠেছে। এবিষয়ে স্থানীয় কৃষক ও বিএডিসি অনুমোদিত সেচ পাম্পের মালিক লিয়াকত আলী ৩ দফায় সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার ও বিএডিসি(পানাসি)’র প্রকৌশলী বরাবর অভিযোগপত্র দাখিল করেছেন।

অভিযোগে সুত্রে জানাগেছে, সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা সেচ কমিটি ও বিএডিসি কর্তৃক অনুমোদন প্রাপ্ত হয়ে উপজেলার সলঙ্গা থানার হাটিকুমরুল ইউনিয়নের তারুটিয়া গ্রামের কৃষক লিয়াকত হোসেন গ্রামের কবরস্থান সংলগ্ন হাফিজিয়া মাদ্রাসার উত্তর পাশে ৫৫ নং জেলভুক্ত ১০৪ নং হাল খতিয়ানের ৬৪০ নং হাল দাগের জমিতে (১মার্চ ২০১০ সাল) ১২ বছর আগে একটি সেচপাম্প স্থাপন করেন।

পরবর্তীতে সেচ নীতিমালার আলোকে স্থাপিত সেই পাম্পে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ কর্তৃক বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। কিন্তু সংযুক্ত সেই স্থানে সেচপাম্প চালু থাকাবস্থায় ১৪৫ ফুট এরিয়ার মধ্যে একই গ্রামের মৃত আবু বক্কার শেখের ছেলে শুকুর আলী,মৃত মাজেম শেখের ছেলে নাসির উদ্দিন ও সাদেক আলীর ছেলে আলামিন তথ্যগোপন ও সেচ নীতিমালা ভঙ্গ করে একটি বিদ্যুৎ চালিত সেচপাম্প স্থাপণের উদ্দেশ্যে বোরিং স্থাপন করে ও পরবর্তীতে তারা সেখানে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ নেওয়ার চেষ্টা করে।

এবিষয়টি উপজেলা সেচ কমিটি ও বিএডিসি অনুমোদিত সেচপাম্পের বৈধ মালিক মৃত নায়েব আলীর ছেলে লিয়াকত আলী পৃথক পৃথকভাবে উপজেলা সেচ কমিটির সভাপতিসহ সেচ কমিটির সদস্য সচিব ও বিএডিসির সহকারী প্রকৌশলী(ক্ষুদ্রসেচ) ও সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার বরাবর পৃথকভাবে অভিযোগ দাখিল করেন। এদিকে লিয়াকত আলীর দাখিলকৃত অভিযোগের আলোকে উল্লাপাড়া উপজেলা সেচ কমিটির সদস্য সচিব ও বিএডিসির সহকারী প্রকৗশলী(ক্ষুদ্রসেচ) জাহিদ হাসান গত ১০ এপ্রিল ২০২২ইং তারিখে ৫২৯ নং স্বারকের আলোকে অগভীর নলকুপের সেচ লাইসেন্স স্থগিত করেন এবং বিদ্যুৎ সংক্রান্ত বিষয়ে কোন প্রকারের সহযোগিতা না করার ও সংশ্লিষ্ট অগভীর নলকুপের সেচপাম্পে সংযোগ না দেওয়ার জন্য সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজারকে লিখিতভাবে উপজেলা সেচ কমিটির আদেশটি অবহিতসহ তা বাস্তবায়নের জন্য অনুরোধ করেছেন। অথচ সেখানে আবারও অবৈধ প্রক্রিয়ার মাধ্যমে ওই প্রভাবশালী চক্রটি বিদ্যুৎ সংযোগ নেওয়ার চেষ্টা করছেন।

তথ্যানুসন্ধানে জানাযায়, একটি সেচের বোরিং স্থাপন ও বিদ্যুৎ সংযোগ নিতে চাইলে আগ্রহী কৃষককে নীতিমালার আলোকে আবেদন করতে হয়। আবেদন অনুযায়ী তদন্তপুর্বক নীতিমালার আলোকে সেচ কমিটি কর্তৃক অনুমোদিত সেচপাম্প থেকে আবেদনকৃত সেচের দুরত্ব ৮২০ ফুট হলেই মিলবে সংযোগ। এ নীতিমালার বাইরে হলে কৃষি সেচের অনুমোদন ও বিদ্যুৎ সংযোগ মিলবেনা। অথচ একটি বৈধ সেচপাম্পের ভিতর সেচ নীতিমালা উপেক্ষা করে কীভাবে সেখানে স্থাপিত হলো কৃষি সেচের বোরিং ও অনুমোদিত হয়েছিল বিদ্যুৎ সংযোগ।

এবিষয়টি সকলকে হতভম্ব করে তুলেছে। এদিকে অবৈধ পন্থা অবলম্বন করেও বিদ্যুৎ সংযোগ না পাওয়ায় ও সেচ লাইসেন্স স্থগিত করায় শুকুর আলী,আলামিন ও নাসির উদ্দিন ক্ষিপ্ত হয়ে লিয়াকত আলীর সেচপাম্পের ড্রেন ভাংচুর করেছে। এমনকি তারা লিয়াকত আলীকে মারপিটসহ হত্যার হুমকিও দিয়ে আসছে। এদিকে তাদের অব্যাহত হুমকিতে লিয়াকত আলীসহ তার পরিবারের সদস্যরা চরম নিরাপত্তাহীন হয়ে পড়েছে। ফলে নিরাপত্তাহীন লিয়াকত আলী প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করছেন।

এব্যাপারে শুকুর আলীর সাথে যোগাযোগ করা হলে,তার ফোন বন্ধ পাওয়া যায়। উল্লাপাড়া উপজেলা সেচ কমিটির সদস্য সচিব ও বিএডিসির সহকারী প্রকৌশলী (ক্ষুদ্রসেচ) জাহিদ হাসান বলেন,নীতিমালা বহির্ভুত হওয়ায় তদন্তসাপেক্ষে সেচ লাইসেন্সটি স্থগিত করা হয়েছে। এতে কারণ হিসেবে তিনি বলেন সেচ কমিটি অনুমোদিত সেচপাম্পের ৮২০ ফুট এরিয়ার মধ্যে কোন সেচপাম্প স্থাপন করা যাবেনা,তবে নতুন কোন সেচপাম্প স্থাপন করতে হলে ৮২০ ফুট দুরত্ব বজায় রেখে স্থাপন করলে সেচ কমিটি কর্তৃক অনুমোদন মিলবে। এ নিয়মের ব্যত্যয় ঘটলে কোনক্রমেই অনুমোদন মিলবেনা।

উল্লাপাড়া উপজেলা সেচ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা উজ্জল হোসেন বলেন,৮২০ ফুটের মধ্যে কোন সেচ লাইসেন্স পাওয়ার সুযোগ নেই,তবে কোন ব্যক্তি নীতিমালা ভঙ্গ করে ৮২০ ফুটের মধ্যে সেচপাম্প স্থাপন করলে তা সেচ কমিটির সদস্য সচিব ও বিএডিসির সহকারী প্রকৌশলী তদন্ত পুর্বক স্থগিতের ব্যবস্থা করবেন।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: