আরিফ জাওয়াদ

ঢাবি প্রতিনিধি

পুলিশি হামলার প্রতিবাদে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর বিক্ষোভ-মিছিল

   
প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, ৮ আগস্ট ২০২২

দেশে জ্বালানি তেলের (ডিজেল, কেরোসিন, অকটেন, পেট্রোল) দাম বৃদ্ধির প্রতিবাদে রাজধানীর শাহবাগে বিক্ষোভ সমাবেশে পুলিশি হামলার প্রতিবাদে মিছিল করেছে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো। মঙ্গলবার (৮ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিন থেকে এ মিছিল বের করা হয়। মিছিল শেষে টিএসসি সংলগ্ন সন্ত্রাস রাজু ভাস্কর্যের পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সালমান সিদ্দিকী বলেন, রোববার (৭ আগস্ট) শান্তিপূর্ণভাবে শাহবাগে সমাবেশ করছিলাম। সেখানে পুলিশ আমাদের ওপর নৃশংস হামলা চালিয়েছে। আমরা এর প্রতিবাদে আজ এ বিক্ষোভ মিছিল করছি।’

বিপ্লবী ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সভাপতি সাদেকুল ইসলাম সোহেল বলেন, অযৌক্তিকভাবে তেলের দাম বাড়ানো হয়েছে। এর আগে সারের দাম বাড়ানো হয়েছে। এখন সয়াবিন তেলের দাম বাড়ানোর পায়তারা করা হচ্ছে। ২০১৫-২০২২ সাল পর্যন্ত বিপিসি ৪৬ হাজার কোটি টাকা মুনাফা লাভ করেছে। আর মাত্র কয়েকমাসের লোকসানের অজুহাতে তারা তেলের দাম বাড়িয়ে দিয়েছে।

একলাফে এত পরিমাণ তেলের দাম কোথাও বাড়ানো হয় না। আমরা দেখতে পাচ্ছি জনগণের ওপর এ সরকার অলিখিত যুদ্ধ চাপিয়ে দিয়েছে। দীর্ঘদিন ধরে মুদ্রাস্ফীতির কারণে প্রতিটি পণ্যের দাম বেড়ে যাচ্ছে। বিশ্বব্যাংক থেকে তারা দুই হাজার কোটি টাকা ঋণ নিচ্ছে। অথচ পিকে হাালদার একাই ১০-১২ হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছেন। দেশ থেকে টাকা পাচারের মহোৎসব শুরু করেছে এ সরকার।

এর আগে গত রোববার বামপন্থি ছাত্রসংগঠনগুলোর পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিকেল পৌনে ৬টার দিকে ‘প্রগতিশীল ছাত্রসংগঠন’গুলোর ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা থেকে বাম সংগঠনগুলোর বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি শাহবাগ ও কাঁটাবন মোড় ঘুরে ফের শাহবাগ মোড়ে ফিরে এসে মোড়ের মূল সড়ক সংলগ্ন ফুটপাতে সমাবেশে মিলিত হয়। সমাবেশের শেষ পর্যায়ে সন্ধ্যা পৌনে ৭টার দিকে পুলিশ বাম সংগঠনের নেতাকর্মীদের ওপর হঠাৎ লাঠিচার্জ শুরু করে।

তবে রমনা জোনের এডিসি হারুন অর রশিদ গণমাধ্যমে বলেন, ‘হামলার অভিযোগ অসত্য। পুলিশ তাদের (বাম সংগঠন) ওপর কোনো হামলা করেনি। তারাই বরং পুলিশের ওপর হামলা করেছে।’

প্রসঙ্গত, গত শুক্রবার রাতে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা দেয় সরকার। রাত ১২টার পর থেকেই নতুন এই দাম কার্যকর করা হয়েছে।ডিজেল ও কেরোসিন লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করে বিক্রি করা হচ্ছে। অকটেন বিক্রি করা হচ্ছে ১৩৫ টাকা করে যা আগের তুলনায় ৪৬ টাকা বেশি।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: