প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

টাকার মান আরও কমল

   
প্রকাশিত: ৮:৪৩ অপরাহ্ণ, ৮ আগস্ট ২০২২

ফাইল ছবি

এক দিনের ব্যবধানে ডলারের বিপরীতে টাকার মান আরও ৩০ পয়সা কমলো। গতকাল রবিবার (৭ আগস্ট) দাম ছিল ৯৪ টাকা ৭০ পয়সা। সোমবার (৮ আগস্ট) ডলার বিক্রি করেছে ৯৫ টাকা দরে। অর্থাৎ এ দিন আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কিনতে খরচ করতে হয়েছে ৯৫ টাকা।

সোমবার (৮ আগস্ট) বাংলাদেশ ব্যাংক নতুন দামে ১৩৯ মিলিয়ন ডলার বিভিন্ন ব্যাংকের কাছে বিক্রি করেছে। এ দিন ডলার বিক্রির পর বৈ‌দে‌শিক মুদ্রার রিজার্ভ দাঁড়ায় ৩৯ দশ‌মিক ৫৬ বিলিয়ন ডলা‌রে।

নিয়ম অনুযায়ী, এটিই ডলারের আনুষ্ঠানিক দর। অবশ্য গত মে মাসের শুরুর দিকে ডলারের দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সা। সেই হিসাবে দেড় মাসের ব্যবধানে টাকার মান কমেছে ৮ টাকা ৫৫ পয়সা। এ দিকে এ দিন কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ কিন‌তে গ্রাহক‌কে গুনতে হ‌চ্ছে ১১৪ থে‌কে ১১৫ টাকা। আর বা‌ণি‌জ্যিক ব্যাংকগু‌লো‌তে ১০৭ থে‌কে ১০৮ টাকা পর্যন্ত দা‌মে নগদ ডলার বি‌ক্রি হচ্ছে।

প্রসঙ্গত, খোলা বাজারে নগদ কিন‌তে গ্রাহক‌কে গুনতে হ‌চ্ছে ১১৪ থে‌কে ১১৫ টাকা। আজ‌ খোলাবাজারে এক ডলার বি‌ক্রি হ‌চ্ছে ১১৩ টাকা থেকে ১১৫ টাকা ৫০ পয়সা। সোমবার ছিল ১১০ থেকে ১১১ টাকা। বা‌ণি‌জ্যিক ব্যাংকগু‌লো‌তেও ১০৭ থে‌কে ১০৮ টাকা পর্যন্ত দা‌মে নগদ ডলার বি‌ক্রি হচ্ছে।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: