কামরুল হাসান অভি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাবিতে ‘মানবতার সংকট ও রবীন্দ্রনাথ’ শীর্ষক বক্তৃতার আয়োজন

   
প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, ৮ আগস্ট ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘মানবতার সংকট ও রবীন্দ্রনাথ’ শীর্ষক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৮ আগস্ট) বেলা ১১টায় ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) সেমিনারকক্ষে অনুষ্ঠিত হয় এই বক্তৃতা অনুষ্ঠানটি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাব্বির সাত্তার। বক্তৃতা অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় আইবিএস ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মোহাম্মদ নাজিমুল হক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য গগন হরকরা, লালন সাঁইসহ মধ্যযুগীয় মানবপ্রেমী অন্তঃসাধক রামানন্দ ঠাকুর, রবিদাশ, গুরু নানকের কথা উল্লেখ করে বলেন, মুহাম্মদ মনসুর উদ্দিন তাঁর বাউল গানের সংকলন ‘হারামনি’র ভূমিকায় লিখেছেন আমাদের দেশে যারা নিজেদের শিক্ষিত বলেন তারা প্রয়োজনের তাড়নায় হিন্দু-মুসলমানের মিলনের নানা কৌশল খুজে বেড়াচ্ছেন। অন্য দেশের ঐতিহাসিক স্কুলে তাদের শিক্ষা। কিন্তু আমাদের দেশে আজ পর্যন্ত, প্রয়োজনের মধ্যে নয়, পরন্ত মানুষের অন্তরতর গভীর সত্যের মধ্যে মিলনের সাধনাকে বহন করে এসেছে।’

উপাচার্য সত্য সাধনকে চিরজাগ্রত রাখার আহবান জানিয়ে আরন্যপুত্র শ্বেতকেতুকে উদ্ধৃত করে বলেন, ‘জগত আগেও ভালো ছিল, প্রীতিময় ছিল-আজও আছে-আগামীতেও থাকবে’। মানুষের অস্তিত্ব সংকটের মুখে পড়লেও মানবতাই মানবকে রক্ষা করবে, বিশ্ব সভ্যতাকে রক্ষা করবে। মানুষ শেষ হয়ে গেলেও তার স্বপ্ন তাকে আগামীর দিশা দেবে। দূর হোক মানবতার সংকট, জয় হোক মানবতার।

এছাড়া অনুষ্ঠানে এই বক্তৃতা প্রদান করেন আইবিএস-এর বন্ধবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা। তিনি বলেন,রবীন্দ্রনাথ দৃষ্টিসীমায় রেখেছেন তাঁর সময়ের সংকটদীর্ণ উপমহাদেশকে, এবং সেই সূত্রে ঔপনিবেশিক শাসন-শোষণের চ‚ড়ান্ত অন্যায়কে। তাই তাঁর ভাবনাতেও আপেক্ষিকতার ছোঁয়া লাগে। তাঁর চৈতন্য জগৎকে আচ্ছন্ন করে প্রাচ্য-পৃথিবী। আশা জাগান এই বলে, যে ওই মহামানবের আবির্ভাব ঘটবে এই প্রাচ্যভ‚মিতেই। অপেক্ষা তাঁর আগমনের আশায়। গৌতম বুদ্ধ ও যিশু খৃষ্ট, এই দু’জনের ব্যক্তি মায়া তাঁকে সারা জীবন আচ্ছন্ন রেখেছে।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: