আরিফ জাওয়াদ

ঢাবি প্রতিনিধি

পুলিশের উপর হামলার অভিযোগে বামপন্থী ছাত্রসংগঠনের নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

   
প্রকাশিত: ১০:২১ অপরাহ্ণ, ৮ আগস্ট ২০২২

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীর শাহবাগে সমাবেশে পুলিশি লাঠি চার্জের পর বামপন্থী ছাত্রসংগঠনগুলোর নেতা-কর্মীদের বিরুদ্ধে বাদী হয়ে মামলা করেছে পুলিশ। সোমবার (৮ আগস্ট) ২১ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন রাজধানীর শাহবাগ থানা পুলিশ। ফৌজদারি কার্যবিধির ১৪৩, ১৪৭, ১৪৯, ১৮৬, ৩৩২, ৩৩৩, ৩৫৩, ৩০৭ ও ১০৯ ধারায় করা এই মামলায় বাম ছাত্রসংগঠনের ২১ নেতা-কর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত ২০-৩০ জনকে মামলায় অজ্ঞাতনামা হিসেবে উল্লেখ করা হয়েছে। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ হাওলাদার।

মওদুদ হাওলাদার জানান, এস আই পলাশ বাদী হয়ে মামলাটি করেছেন। মামলা গ্রহণ করা হয়েছে। হামলায় যারা সামনে থেকে নেতৃত্ব দিয়েছে তাদের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। মামলায় বাম সংগঠনগুলোর নেতা-কর্মীদের বিরুদ্ধে ‘বেআইনি জনতাবদ্ধে দাঙ্গার উদ্দেশ্যে পূর্বপরিকল্পিতভাবে লাঠিসোঁটা, ইটপাটকেলসহ পুলিশের কাজে বাধা দেওয়াসহ হত্যার উদ্দেশ্যে আক্রমণ করে গুরুতর রক্তাক্ত ও হাড়ভাঙা জখমের’ অভিযোগ আনা হয়েছে।

এতে প্রধান আসামি করা হয়েছে ছাত্র ইউনিয়নের সহসভাপতি অনিক রায়কে। অন্যরা হলেন, ছাত্র ফেডারেশনের সভাপতি মশিউর রহমান খান রিচার্ড, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি সাদেকুল ইসলাম সোহেল, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সভাপতি আরিফ মঈনুদ্দীন, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি সুনয়ন চাকমা, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের সভাপতি তৌফিকা প্রিয়া, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি জয়দীপ ভট্টাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের দপ্তর সম্পাদক সালমান সিদ্দিকী, ছাত্র ইউনিয়নের সদস্য শান্তা ও ছাত্র ফেডারেশনের জুবা মনি।

রাজনৈতিক পরিচয় উল্লেখ ছাড়া আরও ১১ জনের নাম উল্লেখ আছে আসামি হিসেবে। তারা হলেন, সানি আবদুল্লাহ, জাবিল আহম্মেদ জুবেন, জাওয়াদ, বাঁধন, আদনান, শাহাদাত, ইভান, অনিক, দিয়া মল্লিক, তানজিদ ও তামজিদ৷ সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের দপ্তর সম্পাদক সালমান সিদ্দিকী বলেন, পুলিশ আমাদের ওপর হামলা করেছে। আমরা হামলার শিকার হলাম। কিন্তু মামলা করা হয়েছে আমাদেরই বিরুদ্ধে। এজাহারে তারা বলল, আমরা তাদের হত্যার উদ্দেশ্যে হামলা করেছি। এটা অযৌক্তিক বিষয়।

এর আগে গত রোববার বামপন্থি ছাত্রসংগঠনগুলোর পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিকেল পৌনে ৬টার দিকে ‘প্রগতিশীল ছাত্রসংগঠন’গুলোর ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা থেকে বাম সংগঠনগুলোর বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি শাহবাগ ও কাঁটাবন মোড় ঘুরে ফের শাহবাগ মোড়ে ফিরে এসে মোড়ের মূল সড়ক সংলগ্ন ফুটপাতে সমাবেশে মিলিত হয়। সমাবেশের শেষ পর্যায়ে সন্ধ্যা পৌনে ৭টার দিকে পুলিশ বাম সংগঠনের নেতাকর্মীদের ওপর হঠাৎ লাঠিচার্জ শুরু করে, বলে অভিযোগ বামপন্থী ছাত্রসংগঠনগুলোর নেতা-কর্মীদের।

প্রসঙ্গত, গত শুক্রবার রাতে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা দেয় সরকার। রাত ১২টার পর থেকেই নতুন এই দাম কার্যকর করা হয়েছে।ডিজেল ও কেরোসিন লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করে বিক্রি করা হচ্ছে। অকটেন বিক্রি করা হচ্ছে ১৩৫ টাকা করে যা আগের তুলনায় ৪৬ টাকা বেশি।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: