প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

রিজার্ভ আছে জানিয়েও ঋণের জন্য ছোটাছুটি কেন, প্রশ্ন জিএম কাদেরের

   
প্রকাশিত: ১১:১৫ অপরাহ্ণ, ৮ আগস্ট ২০২২

ছবি - সংগৃহীত

সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল দেশে বিদ্যমান রিজার্ভ দিয়ে আরও ছয় থেকে নয় মাসের আমদানি ব্যয় মেটানো যাবে। তাহলে এখন কেন ঋণের জন্য দিগ্বিদিক ছোটাছুটি করছে। এমন প্রশ্ন তুলেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা (জিএম) কাদের। জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে আজ সোমবার (৮ আগস্ট) বিকেলে রাজধানীর কাকরাইলে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত প্রতিবাদ সমাবেশে এ মন্তব্য করেন তিনি।

জিএম কাদের বলেন, বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) সকাল-সন্ধ্যা গালিগালাজ করে আবার সেখানেই ঋণের জন্য ধর্ণা দিচ্ছে সরকার। এখন কেন ঋণের জন্য ধর্ণা দিচ্ছে। আমাদের নাকি পর্যাপ্ত রিজার্ভ আছে। এখন এত রিজার্ভ গেলো কোথায়? তিনি বলেন, সরকার নাকি আইএমএফের পরামর্শে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। আইএমএফ যদি মানুষ হত্যা করতে বলে, তাহলে কী সরকার মানুষ হত্যা করবে? সরকার নজিরবিহীনভাবে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে।

পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের দেশ পরিচালনার সময় পেট্রোল অকটেন, ডিজেলের দাম কমিয়ে ছিলেন উল্লেখ করে জিএম কাদের বলেন, এরশাদ তেলের উপর ট্যাক্স নিতেন না। তেল এমন জিনিসের দাম বাড়লে জনগণের হৃদয়ে আঘাত করে। আমরা মানুষের হৃদয়ে আঘাত সহ্য করতে পারি না। তিনি বলেন, এখন জনপ্রতিনিধিরা রাজা হয়ে গেছেন, সাধারণ মানুষ প্রজা। আমরা আর রাজা চাই না, দেশের মানুষ তাদের প্রতিনিধি নির্বাচনের অধিকার ফিরে পেতে চায়। তাই একটি অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন এখন সময়ের দাবি।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: