নিউইয়র্কে সালমান রুশদীর ওপর হামলা

প্রকাশিত: ১২ আগষ্ট ২০২২, ১০:৫৮ পিএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রাজ্যে লেখক সালমান রুশদীর ওপর হামলা হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। স্থানীয় সময় শুক্রবার (১২ আগস্ট) সেখানে এক অনুষ্ঠানে মঞ্চে তার ওপর বক্তৃতার সময় এই হামলা চালানো হয়। বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, সালমান রুশদীকে যখন শিটোকোয়া ইনস্টিটিউশনে একটি বক্তৃতার জন্য পরিচয় করিয়ে দেয়া হচ্ছিল, তখন একজন লোক মঞ্চ উঠে এই হামলা চালায়।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, তারা এক ব্যক্তিকে দৌড়ে মঞ্চের দিকে যেতে দেখেন, এবং সালমান রুশদীকে পরিচয় করিয়ে দেয়ার সময় তিনি তাকে হয় ঘুষি মারেন, নয়তো ছুরিকাঘাত করেন। এক ভিডিওতে দেখা যায়, এসময় কিছু দর্শক দ্রুত মঞ্চের দিকে ছুটে যাচ্ছেন। সেখানে উপস্থিত লোকজন হামলাকারীকে থামাতে সক্ষম হয়েছেন বলে জানা যাচ্ছে। সালমান রুশদীর অবস্থা এখনও জানা যায়নি।

উল্লেখ্য, ১৯৮৮ সালে দ্য স্যাটানিক ভার্সেস উপন্যাস লেখার পর থেকে বছরের পর বছর প্রাণনাশের হুমকি পেয়ে আসছেন রুশদি। রুশদির চতুর্থ উপন্যাস দ্য স্যাটানিক ভার্সেস। এই বই লেখার জন্য রুশদিকে ৯ বছর আত্মগোপনে থাকতে হয়েছিল।

পরাবাস্তববাদী, উত্তর-আধুনিক উপন্যাসটি কিছু মুসলমানদের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছিল; যারা এর বিষয়বস্তুকে নিন্দাজনক বলে মনে করেন। ইরান ও বাংলাদেশসহ কয়েকটি মুসলিম প্রধান দেশে বইটি নিষিদ্ধও করা হয়েছিল। বইটি প্রকাশের এক বছর পর, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি রুশদির মৃত্যুদণ্ড কার্যকরের আহ্বান জানান । তার মাথার জন্য ৩০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিলেন আয়াতুল্লাহ খোমেনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: