সবার জন্য বাৎসরিক হেলথ চেকআপ আগামী বছর থেকে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ১৩ আগষ্ট ২০২২, ০৮:১৩ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দেশের সবার জন্য সরকারি হাসপাতালগুলোতে বাৎসরিক হেলথ চেকআপ শুরু করা হবে। আগামী বছরের শুরুতে এই কর্মকাণ্ড চালু করা হবে। আজ শনিবার (১৩ আগস্ট) দুপুরে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নবজাতকের বিশেষায়িত সেবা কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠান শেষে এ কথা জানান মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালগুলোতে বাৎসরিক হেলথ চেকআপ শুরু করার জন্য আমরা ইতিমধ্যে একটা প্রকল্প হাতে নিয়েছি। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের জানুয়ারি এই সেবা চালু করা সম্ভব হবে। তিনি বলেন, বাংলাদেশে প্রতি বছর ৯০ হাজার নবজাতক মারা যাচ্ছে। প্রতি মাসে ২৫০ জন ও প্রতিদিন ১০-১১ জন মারা যাচ্ছে। এসডিজি লক্ষ্য অর্জনের জন্য আমাদেরকে শিশুমৃত্যুর হার কমিয়ে আনতে হবে। সেই ধারাবাহিকতায় সারা দেশে প্রায় ৫০টি হাসপাতালে এই বিশেষায়িত সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, যারা এখনও যারা ভ্যাকসিন নেননি, তারা ঝুকিতে রয়েছেন। আশা করছি অল্প সময়ের মধ্যে প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা কার্যক্রম হবে। তারপর বুস্টার ডোজ দেওয়া হবে। মন্ত্রী জানান, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনার টিকা প্রদান পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে। আগামী ২৫ তারিখ থেকে সিটি কর্পোরেশনগুলোতে টিকাদান আগে শুরু হবে। পর্যায়ক্রমে সারাদেশেই স্কুলগুলোতে শিশুদের টিকা দেয়া হবে। নিবন্ধন ছাড়া কেউ টিকা নিতে পারবে না। তিনি আরও বলেন, এই সেবাকেন্দ্রে অপরিপক্ক ও নানা রোগে আক্রান্ত নবজাতকরা বিশেষায়িত সেবা পাবে।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলমের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর অনো ভ্যান ম্যানেন, স্বাস্থ্য সচিব আনোয়ার হোসেন হাওলাদার, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবির, ইউএসএআইডির ডেপুটি পরিচালক মিরান্ডা বেকম্যান, জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহীউদ্দীন, সাধারণ সম্পাদক আব্দুস সালাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: