কামরুল হাসান অভি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাবির ক্যারিয়ার কাউন্সিলিং সেন্টারের উদ্যোগে শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন

   
প্রকাশিত: ৮:২১ অপরাহ্ণ, ১৪ আগস্ট ২০২২

‘ইন্ডাস্ট্রি ভিজিট অ্যান্ড অন্ট্রাপ্রেনিউর টক’ শীর্ষক কার্যক্রমের আওতায় ১০টি বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে শিল্প প্রতিষ্ঠান পরিদর্শনের আয়োজন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যারিয়ার কাউন্সেলিং অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার (সিসিডিসি)।

রবিবার (১৪ আগস্ট) সিসিডিসি’র পরিচালক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের তত্ত্বাবধানে পএ আয়োজন করা হয়।

শিক্ষার্থীদের কর্মক্ষেত্র সম্পর্কে বাস্তব ধারণা প্রদান ও তাঁদের মধ্যে উদ্যোক্তা মনোভাব তৈরীর উদ্দেশ্যে এমন আয়োজন করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের দশটি বিভাগের পঞ্চাশজন শিক্ষার্থী অংশগ্রহণ করার সুযোগ পায়।

সিসিডিসি’র সহকারী পরিচালক ও হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের সহযোগী অধ্যাপক মো: ইমরান হোসেন শিক্ষার্থীদের সাথে নিয়ে রাজশাহী বিসিকে অবস্থিত ছয়টি ফ্যাক্টরি এবং সেলস আউটলেট পরিদর্শন করেন।

পরিদর্শনে শিক্ষার্থীরা রেশম পোকা থেকে সুতা উৎপাদন এবং রেশম বস্ত্র তৈরীর বিস্তারিত প্রক্রিয়া সম্পর্কে জানতে পারেন। একইসাথে শিক্ষার্থীরা কৃষিভিত্তিক খাদ্য ও খাদ্যজাত পণ্য উৎপাদন কারখানা, প্যাকেজিং কারখানা ও রাসায়নিক কারখানা পরিদর্শন করেন।

এসময় কারখানা পরিদর্শন শেষে কয়েকজন সফল শিল্পোদ্যোক্তার সাথে শিক্ষার্থীদের মতবিনিময়ের আয়োজন করা হয়। উক্ত মত বিনিময় সভায় উদ্যোক্তাগণ তাঁদের উদ্যোগ, চ্যালেঞ্জ, ও সফলতার গল্প শোনান এবং শিক্ষার্থীদের উন্মুক্ত প্রশ্নের উত্তর দেন।

সামগ্রিক ইন্ডাস্ট্রি ভিজিট আয়োজনে সার্বিকভাবে সহায়তা করেন রাজশাহীর বিসিক উপ-মহাব্যবস্থাপক জাফর বায়েজিদ ও শিল্প নগরী কর্মকর্তা আনোয়ারুল আজীম।

ফার্মাসিউটিক্যালস কারখানা পরিদর্শন শেষে ফার্মেসি বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী সিফাত বলেন,” এখানে এসে কোয়ালিটি চেকিং প্রসেস সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছি। এই বিষয়ের উপরে আগামীকাল আমাদের একটা ক্লাস টেস্ট আছে। যা পড়েছিলাম সেটার সাথে বাস্তব প্রক্রিয়ার দারুণ মিল খুঁজে পেলাম। কালকের পরীক্ষা নিয়ে আর ভাবতে হচ্ছেনা।

সিসিডিসি’র সহকারী পরিচালক ও হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের সহযোগী অধ্যাপক মো: ইমরান হোসেন বলেন, বর্তমান প্রতিযোগিতামূলক অর্থনীতিতে গ্রাজুয়েটদের জন্য উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থা করা খুবই চ্যালেঞ্জিং। পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতির সাথে মানিয়ে নিয়ে নিজেকে যোগ্য চাকরি প্রত্যাশী বা দক্ষ উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়ে তোলার বিকল্প নেই। শিক্ষার্থীদেরকে ভবিষ্যৎ অর্থনীতির দক্ষ কারিগর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ক্যারিয়ার কাউন্সেলিং এন্ড ডেভেলপমেন্ট সেন্টার, রাজশাহী বিশ্ববিদ্যালয় নানামুখী কার্যক্রম পরিচালনা করে আসছে বলে তিনি জানান।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: