বঙ্গবন্ধুর দুর্লভ ও ঐতিহাসিক ছবি নিয়ে সমিতি আলোকচিত্র প্রদর্শনী

প্রকাশিত: ১৫ আগষ্ট ২০২২, ০৩:২০ পিএম

বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের দুর্লভ ও ঐতিহাসিক ছবি নিয়ে ‘মহাকালের খেরো খাতায় বঙ্গবন্ধু’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। সোমবার (১৫ আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ওই আলোকচিত্র প্রদর্শনী করা হয়।

আলোকচিত্র প্রদর্শনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধ, পাকিস্তান বাহিনীর আত্মসমর্পণ ও বিশ্ব মিডিয়ায় বাংলাদেশের মুক্তিযুদ্ধসহ মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন ছবি প্রদর্শন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন।

উদ্বোধনকালে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শোক দিবস উপলক্ষে সাংবাদিক সমিতির যে আয়োজন তা দলিলভিত্তিক ও ব্যতিক্রমধর্মী। এ আয়োজন সবার জন্য উন্মুক্ত হওয়ায় গণসম্পৃক্ততাও রয়েছে। ইতিহাস জানার জন্য এ ধরনের আয়োজন প্রশংসার দাবিদার। এখানে ১৯৪৭ থেকে ১৯৭৫ পর্যন্ত বঙ্গবন্ধু কীভাবে ইতিহাসের বিভিন্ন প্লটে উপস্থাপিত হয়েছেন সেগুলোর বর্ণনা রয়েছে। কম কথায় এই ছবিগুলো অনেক কথা বলে। অভিনব পদ্ধতিতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের কৌশল আখ্যা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রশংসা করেন উপাচার্য।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আব্দুর রহিম, ঢাবি সাংবাদিক সমিতির সভাপতি মামুন তুষার, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেলসহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: