আরিফ জাওয়াদ

ঢাবি প্রতিনিধি

বুয়েটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাল ছাত্রলীগ

   
প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, ১৫ আগস্ট ২০২২

জাতীয় শোক দিবস, ১৫ আগস্টে রাজনীতি নিষিদ্ধ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা। সোমবার (১৫ আগস্ট) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা। এ সময় তাঁরা “জয় বাংলা” স্লোগান দিতে থাকেন। স্লোগানের এক পর্যায়ে বলতে থাকেন, “হই-হই রই, জামাত-শিবির গেলি কই, জামাত-শিবিরের আস্তানা ভেঙে দাও গুড়িয়ে দাও”।

বুয়েট ছাত্রলীগের সাবেক সভাপতি হাবিব আহমেদ মুরাদ দাবি করেন, গত শনিবার সাবেক শিক্ষার্থীদের অনুষ্ঠানে উত্তেজনা তৈরি করে জঙ্গিবাদীরা। অভিযেগ করেন ক্যাম্পাসে জামাত-শিবিরের বীজ বপন করা হচ্ছে। চক্রান্তকারীদের চিহ্নিত করে বিচারের দাবি জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক তাহসান আহমেদ রাসেল বলেন, আমাদের ফুল দেওয়ার কর্মসূচি ছিল। প্রত্যেকটা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুকে স্মরণ করতে কোনো বিধিনিষেধ নেই। এ কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধু ও ছাত্রলীগ বাংলাদেশের প্রতিটি জায়গায় থাকবে, বলে জানান ওই ছাত্রনেতা।

কর্মসূচিতে ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি মাজহারুল ইসলাম শামীম, সাংগঠনিক সম্পাদক বরিকুল ইসলাম বাধন, মানব সম্পদ বিষয়ক সম্পাদক নাহিদ হাসান শাহীন প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গতকাল (শনিবার) জাতীয় শোক দিবস উপলক্ষে বুয়েট ক্যাফেটেরিয়ায় ছাত্রলীগের ব্যানারে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করে বুয়েট ছাত্রলীগের একদল সাবেক নেতৃবৃন্দ। আবরার ফাহাদ হত্যার পর বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ হয়। সেই সূত্র ধরে ছাত্রলীগের এই কর্মসূচির প্রতিক্রিয়া জানিয়ে বিক্ষোভ করেছে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। এসময় বিক্ষোভকারীরা ‘আবরারের রক্ত বৃথা যেতে দিবো না, আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দিবো না, রাজনীতির ঠিকানা, এই ক্যাম্পাসে হবে না’ ইত্যাদি স্লোগান দেয়। ঘটনার প্রেক্ষিতে শনিবার রাতে কর্তৃপক্ষের নিরবতার প্রতিবাদ জানিয়ে এবং সুষ্ঠু ব্যখ্যা চেয়ে তারা বুয়েট উপাচার্য বরাবর একটি দরখাস্ত পেশ করেন।

‘ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দ’ ব্যানারে অনুষ্ঠিত শোক সভার প্রতিবাদে হওয়া শিক্ষার্থীদের কর্মসূচীকে ভিন্নদিকে প্রবাহিত করার জোর অপচেষ্টা চালানো হচ্ছে দাবি করে উদ্বেগ প্রকাশ করে (১৪ আগস্ট) রবিবার দুপুরে বুয়েটের ক্যাফেটেরিয়ার সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলন আয়োজন করে শিক্ষার্থীরা।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: