জেলেদের জালে ধরা পড়ল ২ কেজির ৫০টি ইলিশ

প্রকাশিত: ১৫ আগষ্ট ২০২২, ০৯:৫৮ পিএম

কামরুল হাসান নিরব, ফেনী থেকে: ফেনীতে এবার জেলেদের জালে দুই কেজির বেশি ওজনের ৫০টি ইলিশ ধরা পড়েছে। রবিবার (১৪ আগস্ট) বিকেলের দিকে স্থানীয় জেলেদের জালে মাছগুলো ধরা পড়ে। এ নিয়ে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে বড় ছোট ও মাঝারি সাইজের নান্দনিক ইলিশ। ওজন করে দেখা গেছে, ৫০টি ইলিশের মধ্যে ২০টির ওজন ২ কেজি ২৫০ গ্রাম করে। অন্য ৩০টির ওজন প্রায় দুই কেজি করে। এর আগে গত শুক্রবার জেলেদের জালে আড়াই ও দুই কেজি ওজনের ৩০টি ইলিশ ধরা পড়ে।

সংশ্লিষ্ট জেলে এবং পাশ্ববর্তী ক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, রবিবার বিকেলে জেলেদের তিনটি জালে একই সময়ের মধ্যে ছোট-বড় আরও প্রায় ২০০ কেজি ইলিশ ধরা পড়েছে। সব মিলিয়ে গতকাল প্রায় ৭ মণ ২৫ কেজি ইলিশ ধরা পড়ে। পরে মাছগুলো নদীর তীরে আড়তে নিয়ে নিলাম করলে স্থানীয় চার ব্যবসায়ী যৌথভাবে এগুলো ৩ লাখ ৩৫ হাজার ৩০০ টাকায় কিনে নেন। পরে আবার মাছগুলো বাজারে আনলে ৩ লাখ ৭০ হাজার ৪০০ টাকায় বিক্রি হয়।

স্থানীয় জেলে ছোটন জলদাস বিডি২৪লাইভ কে বলেন, সোনাগাজি উপজেলার চরখোন্দকার ও আদর্শগ্রাম এলাকার জেলে আবুল হাশেম, জয়নাল আবেদীন, সফি উল্যাহ, মো. হানিফসহ ২০ থেকে ২৫ জন জেলে তিনটি ট্রলার নিয়ে গতকাল সকালে ইলিশ ধরতে যান। তাঁরা বড় ফেনী নদীর শেষ প্রান্তে বঙ্গোপসাগরের মোহনায় জাল ফেলে বসে ছিলেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জোয়ারের পানি কমতে থাকায় জেলেরা জাল টেনে ট্রলারে তুলে নেন। ট্রলারে জাল তুলতেই সবাই দেখতে পান, সেখানে বড় বড় ইলিশ ধরা পড়েছে।

জেলে জয়নাল আবেদীন বলেন, বিকেলে নদী থেকে ফিরে তাঁরা মাছগুলো বিক্রির জন্য স্থানীয় আড়তে যান। সেখানে নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে নেয়ামত উল্যাহ, আবদুল মান্নানসহ চার ব্যবসায়ী যৌথভাবে তাঁদের সব কটি ইলিশ ৩ লাখ ৩৫ হাজার ৩০০ টাকায় কিনে নেন।

উপজেলার মৎস্য কর্মকর্তা তূর্য সাহা বিডি২৪লাইভকে বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমসহ সরকারি বিভিন্ন নিষেধাজ্ঞা মেনে চলায় স্থানীয় জেলেরা উপকৃত হচ্ছেন। এ কারণে নদী ও সাগরে বিভিন্ন প্রজাতির মাছের বংশবিস্তার বেড়েছে। এতে টানা ও বসানো জালে বিভিন্ন প্রজাতির প্রচুর পরিমাণ মাছ ধরা পড়ছে। এই মৌসুমে নদীতে একাধিকবার তিন, আড়াই ও দুই কেজি ওজনের বড় ইলিশ ধরা পড়েছে। এখন পূর্ণিমা শুরু হওয়ায় আরও বড় বড় মাছ ধরা পড়বে বলে তিনি আশা করছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: