প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

তেলের মুনাফায় ভাসছে সৌদি

   
প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, ১৬ আগস্ট ২০২২

রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে সারাবিশ্বে চলছিলো জ্বালানি তেলের সংকট। আর এই সংকটের মাঝেই তেল সরবরাহ করে রেকর্ড পরিমান মুনাফা করেছে সৌদি আরব। চলতি বছর অর্থাৎ ২০২২ সালের  দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল, মে ও জুন মাস) জ্বালানি তেল বিক্রি করে রেকর্ড ৪ হাজার ৮৪০ কোটি ডলার মুনাফা করেছে সৌদি আরব।  সম্প্রতি দেশটির জ্বালানি তেল উত্তোলন-পরিশোধন ও বিক্রয়ের দায়িত্বে থাকা রাষ্ট্রায়ত্ত কোম্পানি আরামকোর সূত্রে জানা গেছে এ তথ্য।

এর আগে শুধু জ্বালানি তেল সরবরাহ করে এত পরিমান মুনাফা এর আগে কখনো হয়নি।  ২০২২ সালের প্রথম প্রান্তিকে (জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ) আরামকোর মুনাফা ছিল ৩ হাজার ৯৫০ কোটি ডলার। সেই তুলনায় দ্বিতীয় প্রান্তিকে মুনাফার পরিমাণ বেড়েছে প্রায় ২২ দশমিক ৭ শতাংশ। আর তাই আয় ও মুনাফার হিসেবে ইতোমধ্যেই জ্বালানি ব্যবসায় নিয়োজিত এক্সনমোবিল, শেভরন, শেল, টোটালএনার্জি ও এনির মতো বহুজাতিক বিভিন্ন কোম্পানির কাতারে উঠে এসেছে আরামকো।

তবে এই কয়েকবছর আরামকোর রেকর্ড পরিমাণ এই মুনাফার পেছনে কয়েকটি প্রভাবক কাজ করেছে বলে জানিয়েছেন আরামকোর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা আমিন এইচ. নাসের। তিনি বলেন , ‘প্রথমত মহামারির কারণে গত প্রায় দু’বছর বৈশ্বিক অর্থনীতিতে স্থবিরতা ছিল, তা কাটাতে প্রায় সব দেশেই তেলের চাহিদা বাড়তি ছিল বছরের শুরু থেকে। দ্বিতীয়ত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে তেলের বাজারে অস্থিরতা শুরু হয়। অনেক দেশ রাশিয়া থেকে তেল না কেনার ঘোষণা দেয়। সে সময় আমরা তেলের উৎপাদন বাড়িয়েছিলাম।’

তবে শুরুর দিকে আয়টা এত ছিলো না বলেও জানান তিনি।  আরামকোর প্রেসিডেন্ট  আরও জানান, ২০২১ সালের প্রথম ছয় মাসে আরামকোর মুনাফা ছিল ৪ হাজার ৭২০ কোটি ডলার। আর চলতি বছরের প্রথম ছয় মাসে এই মুনাফা বেড়েছে প্রায় দ্বিগুণ— ৮ হাজার ৭৯০ কোটি ডলার। এদিকে ব্যাপক মুনাফা করায় আরামকোর শেয়ারের মূল্যও বেড়ে গেছে। এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের শেয়ারবাজারে আরামকোর শেয়ারের দাম বেড়েছে ২৫ শতাংশ। আরামকোর এই মুনাফার প্রধান কৃতিত্ব দেওয়া হয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে। ২০১৭ সালে দেশের যুবরাজের পদে আসীন হওয়ার পরই তিনি ঘোষণা দিয়েছিলেন— আরামকোকে বিশ্বের সবচেয়ে লাভজনক কোম্পানি হিসেবে গড়ে তুলবেন।

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: