প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ইয়ানুর রহমান

যশোর প্রতিনিধি

তিন বছর পর ভারতে পাচার হওয়া আট নারীকে বেনাপোলে হস্তান্তর

   
প্রকাশিত: ১০:০৪ অপরাহ্ণ, ১৭ আগস্ট ২০২২

ভালো কাজের প্রলোভনে ভারতে পাচারের শিকার আট বাংলাদেশি নারীকে ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোলে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ। বুধবার (১৭ আগষ্ট) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ এসব পাচার হওয়া নারীকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়।

ফেরতকৃত পাচার হওয়া নারীরা হলেন, ঢাকার বৃষ্টি আক্তার, যশোরের রেবেকা, কুমিল্লার লিজা মোড়ল ও সুলতানা বেগম, খুলনার সাগরীকা, গোপালগঞ্জের হেলেনা বেগম, ভোলার রিতু মনি ও নাসরিন মন্ডল।

ইমিগ্রেশন পুলিশের কার্যক্রম শেষে ফেরত আসা বাংলাদেশিদের কর্মসংস্থান ও আইনী সহয়তা দিতে জাস্টিস এন্ড কেয়ার ও মহিলা আইনজিবী সমিতি নামে দুই এনজিও সংস্থ্যা গ্রহন করেছে।

যশোর জাস্টিজ এন্ড কেয়ারের এরিয়া ম্যানেজার অপুর্ব কুমার শাহা জানান, ভাল কাজের প্রলোভনে সীমান্ত পথে তিন বছর আগে দালালের মাধ্যমে তারা ভারতে গিয়েছিল। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। পরে আইনী সহয়তা দিতে আদালত থেকে ছাড়িয়ে ভারতীয় একটি মানবাধিকার সংস্থ্যা তাদের হেফাজতে নেয়।

তিন বছর পর দুই দেশের সরকারের সহযোগীতায় ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরার সুযোগ পায়। ফেরত আসা বাংলাদেশিরা যদি পাচারকারীদের সনাক্ত করে আইনী সহয়তা চাই দেওয়া হবে বলে বলে জানান নারীদের গ্রহনকারী এনজিও সংস্থ্যা।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: