টুইটার ব্যবহার করায় সৌদি নারীর ৩৪ বছর জেল

প্রকাশিত: ১৮ আগষ্ট ২০২২, ১১:১৩ এএম

সালমা আল-শেহাব নামের এক সৌদি নারীকে ৩৪ বছরের জেল দিয়েছে দেশটির সন্ত্রাস দমনবিষয়ক বিশেষ আদালত। টুইটারে রাজপরিবারের সমালোচক তথা ভিন্নমতাবলম্বী ও সমাজকর্মীদের ফলো করা এবং তাদের টুইটগুলো রিটুইট করাই ছিল তার অপরাধ। খবর দ্য গার্ডিয়ান।

সালমা আল-শেহাব ব্রিটেনের লিডস বিশ্ববিদ্যালয়ের পিএইচডির ছাত্রী। ছুটিতে সৌদিতে নিজ বাড়িতে ফেরেন তিনি। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, তিনি দেশে অশান্তি তৈরি করছেন এবং নিরাপত্তার বিঘ্ন ঘটাচ্ছেন। শুধু তাই নয় এমন ব্যক্তিদেরও টুইটার অ্যাকাউন্ট অনুসরণ করছেন।

সৌদি আরবের বিশেষ সন্ত্রাস দমন আদালত প্রথমে অবশ্য তিন বছরের কারাদণ্ড দিয়েছিলেন তাকে। আদালত জানান, সালমার জন্য জনসাধারণের মধ্যে অস্থিরতার সৃষ্টি হয়েছে এবং নাগরিক ও জাতীয় নিরাপত্তার স্থিতিশীলতা নষ্ট হয়েছে। তাই তার ইন্টারনেটের ব্যবহার একটি ‘অপরাধ’। পরে গত সোমবার সরকারি আইনজীবী আদালতের কাছে সাজার বিষয়টি পুনর্বিবেচনার আরজি জানান। এর পরই আদালত তাকে ৩৪ বছরের কারাভোগের সাজা দেন। সেই সাথে ৩৪ বছর তার বিদেশ ভ্রমণেও নিষেধাজ্ঞা জারি থাকবে বলে জানান আদালত।

সালমা ২০১৮ বা ২০১৯ সাল থেকে ব্রিটেনে পড়াশোনা করছেন। তার দুই সন্তান ও স্বামী এই মুহূর্তে সেখানেই রয়েছেন। তাদের দেশে নিয়ে আসার পরিকল্পনা করছিলেন সালমা। দ্য ইউরোপীয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটস সালমার শাস্তির নিন্দা করেছে। এ ছাড়াও বিভিন্ন মানবাধিকার সংস্থা ইতিমধ্যে এ ঘটনার কড়া সমালোচনা করেছে।

টুইটারের কাছে মামলার প্রতিক্রিয়া জানতে চাইলে তারা কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। টুইটারের সবচেয়ে বড় বিনিয়োগকারীদের মধ্যে একজন হলেন সৌদি ধনকুবের প্রিন্স আলওয়ালিদ বিন তালাল। তিনি তার বিনিয়োগ কম্পানি কিংডম হোল্ডিংসের মাধ্যমে টুইটারের পাঁচ শতাংশেরও বেশি অংশের মালিক।

সালমার টুইটার প্রফাইলে ফলোয়ারের সংখ্যা দুই হাজার ৫৯৭ জন। তার করা টুইটের মধ্যে রয়েছে করোনাকালীন তার বাচ্চাদের সঙ্গে ছবি। এ ছাড়া তিনি মাঝে মাঝে সৌদি থেকে নির্বাসিত ভিন্নমতাবলম্বীদের টুইটগুলো পুনঃ টুইট করেছিলেন, যাতে রাজনৈতিক বন্দিদের মুক্তির আহ্বান জানানো হয়েছিল।

অন্যদিকে তার ইনস্টাগ্রাম প্রফাইলে ফলোয়ারের সংখ্যা ১৫৯ জন। প্রফাইলের পরিচিতিতে তিনি লিখেছেন, তিনি একজন ডেন্টাল হাইজিনিস্ট, মেডিক্যাল শিক্ষাবিদ, লিডস বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ছাত্রী এবং প্রিন্সেস নুরাহ বিনতে আব্দুলরহমান ইউনিভার্সিটির একজন প্রভাষক। একজন স্ত্রী এবং তার ছেলে নোয়াহ এবং অ্যাডামের মা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: