প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

আকাশে উড়ছে প্লেন, ঘুমে বিভোর দুই পাইলট

   
প্রকাশিত: ৮:০২ অপরাহ্ণ, ১৯ আগস্ট ২০২২

বাস চালাতে গিয়ে বাসচালকদের ঘুমিয়ে পড়ার খবর প্রায়ই সামনে আসে। তবে এবার বাস বা গাড়ি নয় বরং মধ্য আকাশে প্লেন চালানো অবস্থাতেই ঘুমিয়ে গিয়েছিলেন দুই পাইলটই। এতে প্লেনটি সঠিকভাবে অবতরণ করতে পারেনি। গত সোমবার (১৫ আগস্ট) ঘটনাটি ঘটেছে সুদানের রাজধানী খার্তুম থেকে ইথিওপিয়াগামী একটি ফ্লাইটে। প্লেন চলাচল পর্যবেক্ষণকারী সংস্থা অ্যাভিয়েশন হেরাল্ডের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এসময় প্লেনটি জমি থেকে প্রায় প্রায় ৩৭ হাজার ফুট ওপরে ছিল। সংস্থাটি জানায়, বিমানবন্দরের কাছে এসেও ইটি৩৪৩ প্লেনটি অবতরণ না করায় এয়ার ট্রাফিক কন্ট্রোল একটি সতর্কতা জারি করে। পাইলটরা ঘুমিয়ে পড়ায় অটোপাইলটিং ব্যবস্থায় প্লেনটি প্রায় ৩৭ হাজার ফুট ওপরে ছিল। এয়ার ট্রাফিক কন্ট্রোল বেশ কয়েকবার পাইলটদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও পারেনি। রানওয়ের ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় অটোপাইলট ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার পর ওই পাইলটরা অ্যালার্ম শুনে জেগে ওঠেন। এই ঘটনার প্রায় ২৫ মিনিট পর তারা রানওয়েতে প্লেনটি অবতরণ করাতে সক্ষম হন। প্লেনটির অবশ্য কোনো ক্ষতি হয়নি।

সম্প্রতি এভিয়েশন সার্ভিল্যান্স সিস্টেম এডিএস-বি এ তথ্য নিশ্চিত করেছে। তারা জানায় ঘটনাটি ঘটেছে এবং প্লেনটি রানওয়ের ওপর দিয়ে উড়ে যায়। প্লেন চলাচল বিশ্লেষক অ্যালেক্স মাচেরাসও টুইটারে এই ঘটনাটি উল্লেখ করে টুইট করেছেন। তিনি এ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। এর আগে  গত মে মাসেও নিউ ইয়র্ক থেকে রোমগামী একটি ফ্লাইটের দুই পাইলটই ঘুমিয়ে পড়েছিলেন। সূত্র: এনডিটিভি

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: