এক লাইফ জ্যাকেটে সাগরে ২ ঘণ্টা ভেসে ছিলেন ৪ জেলে

প্রকাশিত: ২০ আগষ্ট ২০২২, ০১:০৪ এএম

বঙ্গোপসাগরের কক্সবাজার উপকূলে ট্রলার ডুবিতে ৮ জেলেকে জীবিত উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন ১১ জেলে। শুক্রবার (১৯ আগস্ট) দুপুরে নাজিরারটেক পয়েন্টে ট্রলার ডুবির ঘটনা ঘটলেও দীর্ঘ ২ ঘণ্টা সাগরে ভেসে থাকার পর জেলেদের উদ্ধার করে স্থানীয় জেলে ও কোস্টগার্ড। উদ্ধার জেলেদের মধ্যে একজনকে হাসপাতালে ভর্তি করা হলেও বাকিদের প্রাথমিক চিকিৎসা সেবা দিয়েছে কোস্টগার্ড।

লঘুচাপের কারণে বৈরী আবহাওয়া বিরাজ করছে। আবহাওয়ার অফিস থেকে ৩ নম্বর সতর্ক সংকেত জারি করে। যার প্রভাবে সাগর উত্তাল রয়েছে। তাই গভীর সাগর থেকে মাছ শিকার না করে উপকূলে ফিরছিলেন ১৯ মাঝিমাল্লা নিয়ে কক্সবাজারের খুরুশকুল লামাজিপাড়ার জাকের সওদাগরের এফবি মায়ের দোয়া ট্রলার। কিন্তু ফেরার পথে শুক্রবার দুপুর ১টার দিকে নাজিরারটেক পয়েন্টে বিশাল ঢেউয়ের আঘাতে উল্টে যায় ট্রলারটি।

এরপর জেলেরা সাগরে ভাসতে থাকে। ১টি লাইফ জ্যাকেট ধরে ২ ঘণ্ট ভাসছিলে ৪ জেলে আর ১টি ড্রাম ধরে ভাসছিল আরও ৪ জন জেলে। পরে সাগর থেকে ফিরে আসা অন্য ট্রলারের জেলেদের সাহায্যে উদ্ধার করা হয় এই ৮ জেলেকে। পরে কোস্টগার্ড ঘটনাস্থলে গিয়ে ৮ জেলেকে দ্রুত উপকূলে নিয়ে আসে।

শুক্রবার রাত ৮টার দিকে এসব ঘটনার বর্ণনা দিয়েছেন উদ্ধার হওয়া জেলেরা। উদ্ধার হওয়া জেলেরা হলেন- মোহাম্মদ আলম, রাশেদ, ফরিদ, হাফেজ, বখতিয়ার, আবুল হোসেন, আবুল কাশেম ও মাত আলম। তারা সবাই কক্সবাজার সদরের খুরুশকুল পূর্ব হামজার ডেইল এলাকার বাসিন্দা।

উদ্ধার হওয়ার জেলেদের মধ্যে মোহাম্মদ আলম (৫০) বলেন, শুক্রবার দুপুর ১টার দিকে বিশাল একটি ঢেউয়ে ট্রলার উল্টে যায়। এতে ট্রলারে থাকা ১৯ জন জেলে সাগরে ভাসতে থাকে। ১৯ জনের মধ্যে আমিসহ রাশেদ, ফরিদ, হাফেজ এই ৪ জন একটি লাইফ জ্যাকেট ধরে প্রায় ২ ঘণ্টা ভাসতে থাকি। একপর্যায়ে সাগর থেকে ফেরার পথে ২টি ট্রলার আমাদের উদ্ধার করে। এরপর ঘটনাস্থলে কোস্টগার্ড এসে দ্রুত চিকিৎসা জন্য কক্সবাজার উপকূলে নিয়ে যায়। এখন মোটামুটি সুস্থ রয়েছি।

উদ্ধার হওয়ার আরেক জেলে বখতিয়ার (৫২) বলেন, 'রাখে আল্লাহ, মারে কে। ১টি ড্রামে ৪ জন জেলে ২ ঘণ্টা ভাসতে থাকি। এক পর্যায়ে মনে হয়, ভাসতে ভাসতে সাগরে মারা যাচ্ছি। কিন্তু হঠাৎ করে কোস্টগার্ড এসে আমাদের উদ্ধার করে।

কক্সবাজার কোস্টগার্ড অফিস জানিয়েছে, উদ্ধার হওয়ার ৮ জেলের মধ্যে ১ জনকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি ৭ জনকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। এরপর খাবার খাওয়ানো হয়। এখন স্বজনদের ডেকে তাদের কাছে উদ্ধার জেলেদের হস্তান্তর করা হবে। আর বাকি নিখোঁজ জেলেদের সন্ধানে উদ্ধার কার্যক্রম চলছে বলেও জানায় কোস্টগার্ড।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: