ইংল্যান্ডকে ইনিংস হারের লজ্জা দিল দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত: ২০ আগষ্ট ২০২২, ১০:৪৫ এএম

ইংল্যান্ডে বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট ম্যাচে ইংলিশদের পাত্তাই দিল না আফ্রিকার এই দেশটি। বেন স্টোকসের নেতৃত্ব আর ব্রেন্ডন ম্যাককালামের কোচিংয়ে সাদা পোশাকের এই ইংল্যান্ডকে মাটিতে আছড়ে ফেলল প্রোটিয়ারা। ক্রিকেট-তীর্থ লর্ডসে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিকদের ইনিংস এবং ১২ রানের ব্যবধানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল ডিন এলগারের দলটি।

লর্ডসে টস জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে কাহিসো রাবাদা-আনরিখ নরকিয়াদের বোলিং তোপে প্রথম ইনিংসে ১৬৫ রানের বেশি তুলতে পারেনি ইংল্যান্ড। স্বাগতিকদের বিপক্ষে ব্যাট হাতে অনেকটা একাই লড়াই চালিয়ে দলীয় সর্বোচ্চ ৭৩ রান করেছিলেন ইংল্যান্ডের ওলি পোপ। ১৯ ওভার বোলিং করে ৫২ রান খরচায় পাঁচ উইকেট পান রাবাদা, আর নরকিয়া এবং মার্কো ইয়ানসেন যথাক্রমে ৩টি এবং ২টি উইকেট তুলে নেন।

জবাবে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৩২৬ রান তোলে সফরকারীরা, লিড পায় ১৬১ রানের। তাদের পক্ষে দলীয় সর্বোচ্চ ৭৩ রান করেন সারেল এরউই। এছাড়া চল্লিশোর্ধ্ব ইনিংস খেলেছেন অধিনায়ক ডিন এলগার (৪৭), ইয়ানসেন (৪৮) এবং কেশব মহারাজ (৪১)। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩টি করে উইকেট তুলে নেন স্টুয়ার্ট ব্রড এবং স্টোকস।

১৬১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামেন ইংলিশ। তবে প্রথম ইনিংসের মতো ফের প্রোটিয়াদের সামনে অসহায় আত্মসমর্পণ করেন স্টোকসরা। মাত্র ৩৭.৪ ওভারে ১৪৯ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা। তাতে লর্ডসে মাত্র তিন দিনে ইনিংস এবং ১২ রানে টেস্ট হারের সম্মুখীন হতে হয়েছে তাদের। প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকারের পর দ্বিতীয় ইনিংসে আরও ২ উইকেট তুলে নিয়ে ম্যাচসেরা হয়েছেন প্রোটিয়া পেসার রাবাদা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: