প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা হচ্ছেন ভবিষ্যত বাংলাদেশ গড়ার কারিগর: পলক

প্রকাশিত: ২১ আগষ্ট ২০২২, ০৮:১৯ পিএম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ ১৪ বছরের কারাবরণ ও ২৪ বছরের আন্দোলন সংগ্রামের পর, ১৯৭১ সালে সদ্য-স্বাধীন বাংলাদেশ ছিলো যুদ্ধ বিধ্বস্ত। স্বাধীন বাংলাদেশকে মেরুদণ্ড ও বুদ্ধিহীন করার উদ্দেশ্যে রাজাকারদের মদদে অত্যাচারী পাক-হানাদার বাহিনী আত্মসমর্পনের ঠিক একদিন আগে বাংলাদেশের বুদ্ধিজীবী ও শিক্ষকদের নির্মমভাবে হত্যা করেছিলো।

যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশকে সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে একদিনে ৩৬০০০ প্রাথমিক বিদ্যালয়কে সরকারি করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পাশাপাশি মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের সংবিধানে পাঁচটি বিষয় (অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা) উল্লেখ করেন। তারপর চার দশকেও আর কোন রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী উন্নত শিক্ষাব্যবস্থা বা শিক্ষার মানোন্নয়নের জন্য এবং প্রাথমিক শিক্ষকদের জীবনমান উন্নয়নের কোন উদ্যোগ নিতে পারেনি। বঙ্গবন্ধুর কন্যা বলেই সেটা করতে পেরেছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, একদিনে ২৬০০০ প্রাথমিক বিদ্যালয়কে সরকারীকরণ করেন। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা হচ্ছেন ভবিষ্যত বাংলাদেশ গড়ার কারিগর। কারন আমাদের আজকের শিশু কিশোরদের আপনারা যেভাবে গড়ে তুলবেন, আগামীদিনের বাংলাদেশ কিন্তু সেভাবেই গড়ে উঠবে।

প্রতিমন্ত্রী পলক আরো বলেন, ১৯৭৫ সালে যেমন করে পাকিস্তানের দোসর ও রাজাকাররা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যা করেছিলেন, সেই দোসরদের একটা গোষ্ঠি ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টায় সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী বাংলাদেশ আওয়ামী লীগের জনসমাবেশে বর্বরোচিত গ্রেনেড হামলা চালায়। সেই নারকীয় গ্রেনেড হামলায় আইভি রহমানসহ বাংলাদেশ আওয়ামী লীগের ২২ জন নেতাকর্মী ও ২ জন অজ্ঞাতনামা শহীদ হন। আমাদের সকলকে সজাগ থাকতে হবে।

রবিবার (২১ আগস্ট) দুপুরে নাটোরের সিংড়া উপজেলা পরিষদ হলরুমে উপজেলার ১৬৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার শীর্ষক মতবিনিময় সভা ও বিদ্যালয়সমূহে ওয়াইফাই এর রাউটার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে পলক এসব কথা বলেন।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার এম. এম সামিরুল ইসলাম এর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কামরুল হাসান, মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা হক রোজি, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আলী আশরাফ, সহকারী শিক্ষা কর্মকর্তা আবুরুশত মতিন প্রমূখ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: