বাংলাদেশের ব্যাটিংয়ের সময় মাঠে ‘গোপন সংকেত’ পাঠিয়েছেন শ্রীলংকার কোচ

প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২২, ০৩:১৯ পিএম

এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে হেরে বিদায় নিয়েছে বাংলাদেশ দল। সুপার ফোরে যাওয়ার জন্য দুই দলের জন্যই গুরুত্বপূর্ন ছিল এই ম্যাচটি। কারণ দুই দলের জয়ের বিকল্প কোনো অপশন ছিল না।

তাই এমন ম্যাচে বাংলাদেশের ব্যাটারদের দমাতে ম্যাচের মধ্যেই ‘গোপন সংকেত’ পাঠিয়েছিলেন শ্রীলঙ্কার প্রধান কোচ ক্রিস সিলভারউড ও দলের অ্যানালিস্ট। ম্যাচশেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে সেই সংকেত নিয়ে কথা বলেন সিলভারউড।

বাংলাদেশের ব্যাটিংয়ের সময় শ্রীলঙ্কার ড্রেসিংরুমে বসে ছিলেন কোচ সিলভারউড ও টিম অ্যানালিস্ট। নিজেদের সামনে দু’টি ক্লিপ বোর্ড দাঁড় করিয়ে রেখেছিলেন তারা। যেখানে একবার ‘২ডি’ লেখা এবং অন্যবার ‘ডি৫’ লেখা কাগজ টানিয়ে রাখা ছিল। সিলভারউডের এই গোপন সংকেত শুধু শ্রীলঙ্কা দলের সংশ্লিষ্টদেরই জানার কথা। তবে সংকেতগুলো যে ম্যাচ সংক্রান্ত ছিল, তা বলা বাহুল্য। বোলারদের নির্দেশনা দেয়াই ছিল সিলভারউডের লক্ষ্য।

তবে বিষয়টি অনেকেই ভালোভাবে নেয়নি। প্রশ্ন উঠেছে, খেলা চলাকালে বাইরে থেকে দলকে নির্দেশনা দেয়া কতটুকু বিধিসম্মত? সিলভারউড অবশ্য এটিকে স্বাভাবিকই দাবি করছেন। তার মতে, অনেক দলই ম্যাচ চলাকালে এমন গোপন সংকেত পাঠিয়ে থাকে। সিলভারউড বলেন, ‘এটা রকেট সায়েন্স নয়। ব্যাটাররা স্ট্রাইকে থাকতে সেই মুহূর্তে ঠিক কী করলে ভালো হয়, সেসব পরামর্শই দেয়া হয়েছে। এখন অনেক দলই এসব করে। এটা স্রেফ অধিনায়ককে জানানো যে, এই কাজটা করা যায়। কীভাবে করতে হবে সেটা অধিনায়ককে বলা হচ্ছে না। দলকে শুধু কিছু পরামর্শ দেয়া।’

সিলভারউড ইংল্যান্ডের কোচ থাকতেও মাঠে এভাবে গোপন সংকেত পাঠাতেন। তখন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান তার কোচের পক্ষে যুক্তিও দিয়েছিলেন। ক্রিকইনফোকে মরগান বলেছিলেন, ‘কাজটা মোটেও খেলার চেতনার বিরোধী নয়। শতভাগ চেতনার মধ্যে থেকেই করা হয়। এমনটা অপ্রত্যাশিত কিছুও না। মাঠের মধ্যে পরামর্শ পেতে এটা করা হয়।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: