দেশে ফিরলেন ‘পলাতক’ প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে

প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০২২, ১০:১৫ এএম

নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণআন্দোলনের মধ্যে দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। রাতের আঁধারে দেশ ছাড়ার পর প্রথমে মালদ্বীপ, সেখান থেকে সিঙ্গাপুর, পরে থাইল্যান্ডে পাড়ি জমান তিনি।তবে  অবশেষে পালানা্র প্রায় ৭ সপ্তাহ পর  দেশে ফিরেছেন তিনি। গত শুক্রবার দেশটির বিমানবন্দরের কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন।৭৩ বছর বয়সী রাজাপাকসে একটি বাণিজ্যিক বিমানে শুক্রবার মধ্যরাতে থাইল্যান্ড থেকে সিঙ্গাপুর হয়ে শ্রীলংকায় পা রাখেন। এর মাধ্যমে তার ৫২ দিনের স্ব-আরোপিত নির্বাসন শেষ হলো।

সম্প্রতি গণমাধ্যম আল জানমাধ্য প্রতিবেদনে বলা হয়েছে, দেশের প্রধান বিমানবন্দরে গোতাবায়া পা রাখার পর একদল মন্ত্রী তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এই ঘটনা দ্বীপরাষ্ট্রে গোতাবায়া রাজাপাকসের অশেষ প্রভাবের উদাহরণ। যদিও সমালোচকেরা শ্রীলংকার অর্থনৈতিক দৈন্যদশার জন্য তাকে দায়ী করেন। বিমানবন্দরের একজন কর্মকর্তা  বলেন, গোতাবায়া রাজাপাকসের বিমানবন্দরে আগমনের খবরে তাকে ফুলের মালা দিয়ে বরণ করতে সরকারপন্থি রাজনীতিবিদদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়।

এছাড়া নামপ্রকাশে অনিচ্ছুক শ্রীলংকার প্রতিরক্ষা বাহিনীর একজন কর্মকর্তা বলেন, গোতাবায়া রাজাপাকসে থাইল্যান্ডের হোটেলে কার্যত কারাবন্দির মতো জীবন পার করছিলেন। তিনি দেশে ফিরতে আগ্রহী ছিলেন। দেশে ফেরায় তার জন্য নতুন নিরাপত্তা বিভাগ খোলা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই ইউনিটে সেনা ও পুলিশ সদস্যরা রয়েছে। বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে শক্তিশালী রাজাপাকসে পরিবারকে রক্ষা করছেন বলে অভিযোগ তুলেছেন শ্রীলংকার বিরোধীদলীয় রাজনীতিবিদরা।

প্রসঙ্গত, শ্রীলঙ্কায় স্বাধীনতা-পরবর্তী সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট দেখা দেওয়ায় গণবিক্ষোভের মুখে গত ১৩ জুলাই গোপনে স্ত্রী ও দুই দেহরক্ষীকে নিয়ে দেশত্যাগ করে মালদ্বীপে যান তিনি। ১৪ জুলাই সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে করে সিঙ্গাপুর পৌছান। সেখান থেকে ইমেইলের মাধ্যমে দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনেওয়ের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি। পরদিন আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দেন শ্রীলঙ্কার সংসদ স্পিকার। গত ২০ জুলাই এমপিদের ভোটে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন করা হয়। এতে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসা রনিল বিক্রমাসিংহে সর্বাধিক ভোটে জয়লাভ করে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। সূত্র : আলজাজিরা

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: