প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

দিলওয়ার খান

বিশেষ প্রতিনিধি, নেত্রকোনা

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে ভিসি হিসাবে নিয়োগ পেয়েছেন ড. গোলাম কবীর

   
প্রকাশিত: ১১:৪১ পূর্বাহ্ণ, ৩ সেপ্টেম্বর ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. গোলাম কবীরকে নেত্রকোণার শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) নিয়োগ করা হয়েছে। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) এনামুল হক আরাফাত এ তথ্য নিশ্চিত করেছেন।

আরাফাত জানান, বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহবুবুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় আইন, ২০১৮-এর ১০(১) ধারা অনুযায়ী অধ্যাপক ড. গোলাম কবীরকে ভিসি পদে নিয়োগ দেয়া হয়।

শর্তগুলো হলো- উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে চার বছর হবে। তবে প্রযোজ্য ক্ষেত্রে নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন; উপাচার্য পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন; বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন; বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন; রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ফেব্রুয়ারিতে নেত্রকোণায় শেখ হাসিনা বিশ্ববিদ্যায় প্রতিষ্ঠিত হয়। এর পর একই বছরের ২৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. রফিক উল্লাহ খানকে প্রতিষ্ঠানটির প্রথম ভিসি নিয়োগ দেয়া হয়।

গত ৩১ জুলাই অধ্যাপক ড. রফিক উল্লাহ খানের চার বছরের মেয়াদ শেষ হয়। এর পর থেকে ভিসির পদটি শূন্য ছিল। অর্থাৎ ড. গোলাম কবীর এ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ভিসি হচ্ছেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণার উপাচার্য নিযুক্ত হওয়ায় অধ্যাপক গোলাম কবিরকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সেই সঙ্গে তিনি অধ্যাপক গোলাম কবিরের সুস্বাস্থ্য ও সাফল্য প্রত্যাশা করেছেন।

প্রসঙ্গত, অধ্যাপক গোলাম কবির রাবির উদ্ভিদবিজ্ঞান বিভাগে প্রায় ৪০ বছর ধরে অধ্যাপনা করছেন। তিনি জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধিকর্তা, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের পরিচালক, শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ, উদ্ভিদবিজ্ঞান এবং এগ্রোনমী এন্ড এগ্রিকালচার এক্সটেনশন বিভাগের সভাপতির দায়িত্বসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: