শেরপুরের নাকুগাঁও স্থলবন্দর শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০২২, ০৯:৫১ পিএম

শেরপুরের নালিতাবাড়ীর নাকুগাঁও স্থলবন্দরের লোড-আনলোড শ্রমিকদের প্রতি সিএফটি পাথর লোড আনলোড করতে ৩ টাকার স্থলে ১ টাকা করে মজুরি বাড়িয়ে ৪ টাকা করার দাবি মেনে নেয়ায় কর্মবিরতি প্রত্যাহার করে কাজে ফিরেছে শ্রমিকরা। শনিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ ও মালিক সমিতির যৌথ বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সুত্রে জানা গেছে, নাকুগাঁওস্থলবন্দরে লোড-আনলোড কাজে যুক্ত আছে প্রায় এক হাজার শ্রমিক। এই শ্রমিকরা ভারতসহ বিভিন্ন দেশ থেকে থেকে আমদানি করা পণ্য গাড়িতে উঠানো-নামানোর কাজ করে থাকেন। এছাড়া দৈনিক হাজিরাভিত্তিক পণ্য আনা নেয়া ও পাথর ভাঙার কাজে নিয়োজিত আছেন দুই হাজার শ্রমিক। সম্প্রতি দেশে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় মজুরি বৃদ্ধির দাবিতে গত বৃহস্পতিবার থেকে কর্মবিরতি শুরু করে লোড আনলোড শ্রমিকরা। তাদের তিন দিনের কর্মবিরতিতে স্থবির হয়ে পড়ে বন্দের সার্বিক কার্যক্রম। তাই শ্রমিকদের সাথে সমঝোতার লক্ষে শনিবার বিকেলে মালিক ও শ্রমিকদের অংশ গ্রহনে দ্বিপাক্ষিক সমঝোতা বৈঠক শেষে লোড আনলোড করতে প্রতি সিএফটিতে ৩ টাকার স্থলে ১ টাকা বাড়িয়ে ৪ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন, আমদানি রফতানিকারক সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান মুকুল, সাধারণ সম্পাদক অরুন চন্দ্র সরকার, ব্যবসায়ী প্রতিনিধি ও নালিতাবাড়ী পৌরসভার মেয়র আবুবকর সিদ্দিক, যুবলীগের আহবায়ক জাহাঙ্গীর আলম, লোড আনলোড শ্রমিক ইউনিয়নের সভাপতি আলম মিয়া ও সাধারণ সম্পাদক সুজন মিয়া প্রমুখ।

বৈঠক শেষে লোড-আনলোড শ্রমিক ইউনিয়নের সভাপতি আলম মিয়া জানান, শ্রমিকদের মজুরি এক টাকা বৃদ্ধির দাবি মেনে নেয়ায় আমরা কর্মবিরতি প্রত্যাহার করে কাজে ফিরেছি।

এ ব্যাপারে নাকুগাঁও স্থলবন্দর আমদানি-রফতানিকারক সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান মুকুল বলেন, বন্দরের স্বাভাবিক কার্যক্রম ফিরিয়ে আনতে ও শ্রমিকদের দীর্ঘদিনের দাবি মজুরি বৃদ্ধির বিষয়টি আমলে নিয়ে আমরা তাদের দাবি মেনে নিয়েছি। আশা করছি রবিবার সকাল থেকে শ্রমিকরা কাজে যোগদান করবেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: