রাবিতে শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব

প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২, ০১:০৪ পিএম

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাবের আয়োজনে ৬ষ্ঠ বারের ন্যায় অনুষ্ঠিত হতে যাচ্ছে 'জাতীয় বিজ্ঞান উৎসব'। টেকসই উন্নয়নের ৯টি লক্ষ্যমাত্রাকে সামনে রেখে চলতি মাসের ২৪ ও ২৫ তারিখে অনুষ্ঠিত হবে এবারের আয়োজন। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের মিডিয়া সম্পাদক মো. আরিফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

দুই দিনব্যাপী এবারের আয়োজনে থাকছে সায়েন্স অলিম্পিয়াড, প্রজেক্ট শো, প্রোগ্রামিং কনটেস্ট, তিন মিনিট থিসিস প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন, পোস্টার প্রেজেন্টেশন, সায়েন্টিফিক স্টোরি রাইটিং, সায়েন্টিফিক পেইন্টিং, সায়েন্টিফিক স্পিচ, রুবিক্স কিউব এবং ফটোগ্রাফি প্রতিযোগিতা। এখানে বিভিন্ন ক্যাটাগরিতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। তাছাড়া সকলের জন্য সিক্স ডি, নাইন ডি মুভি প্রদর্শনেরও ব্যবস্থা রাখা হয়েছে।

আয়োজিত এই উৎসবে অংশগ্রহণের জন্য রেজিষ্ট্রেশন ৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এবং চলবে ১৮ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। এবারের ফিয়েস্টা অফলাইনে হলেও রেজিস্ট্রশন প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে অনলাইনে। https:/ / fiesta.rusc.org. bd ওয়েবসাইটে ফিয়েস্টার রেজিস্ট্রেশন এবং বিস্তারিত জানা যাবে।

এবারের উৎসবে সৌজন্যে থাকছে প্রথম আলো, সাপোর্টিং পার্টনার হিসাবে থাকছে ইএমকে সেন্টার এবং চিরকুট। পাবলিকেশন পার্টনার হিসাবে থাকছে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, টিএন এবং ম্যাগাজিন পার্টনার হিসেবে থাকছে বিজ্ঞানচিন্তা।

উল্লেখ্য, ক্লাবটি ২০১৫ সালে যাত্রা শুরুর পর থেকে বিজ্ঞান প্রচারের লক্ষে বিভিন্ন বিষয়ভিত্তিক অলিম্পিয়াড, বিজ্ঞান ক্যাম্প, বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন দিবস পালন, কুইজ, সেমিনার, কনফারেন্সে, স্কুল সায়েন্স শো, বৃক্ষরোপণ, সামাজিক সচেনতামূলক বিভিন্ন আয়োজন করছে। করোনা কালীন সামাজিক জনসচেতনতামূলক কাজও করেছে সংগঠনটি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: