জাবিতে চলচ্চিত্রে প্রোডাকশন ডিজাইনিং এর উপর কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৩:০৩ পিএম

মোঃ আবু দারদা লিমন, জাবি থেকে: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র বিষয়ক সংগঠন ‘জহির রায়হান চলচ্চিত্র সংসদ’ এর আয়োজনে গল্পে, আড্ডায় সিনেমা নির্মাণের কর্মশালা 'গল্পে গল্পে ছবি'র ২য় পর্বে প্রোডাকশন ডিজাইনিং এর উপর এক কর্মশালা আয়োজিত হয়েছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ৩ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনের কনফারেন্স রুমে এই কর্মশালাটি আয়োজিত হয়।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন প্রোডাকশন ডিজাইনার রঞ্জন রাব্বানী। যিনি ‘মনপুরা’, ‘আকাশ কত দূরে’, ‘ফাগুন হাওয়ায়’ সহ বেশকিছু চলচ্চিত্রে ও টিভি সিরিজে প্রোডাকশন ডিজাইনার হিসেবে কাজ করেছেন। এছাড়াও তিনি তারেক মাসুদ নির্মিত চলচ্চিত্র ‘মাটির ময়না’র সহ-শিল্প নির্দেশক এবং বিবিসি প্রযোজিত টিভি সিরিজ ‘বিশ্বাস’র শিল্প নির্দেশক হিসেবে কাজ করেছেন।

তিনি সিনেমা, টেলিভিশন, নিউ মিডিয়ায় প্রোডাকশন ডিজাইন ও শিল্প নির্দেশনার বিভিন্ন খুটিনাটি, প্রাথমিক ধারণা, কর্ম সম্পাদনের বিভিন্ন ধাপ সম্পর্কে কর্মশালায় আলোচনা করেন।

জহির রায়হান চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক মৌটুসী জুবাইদা রহমান বলেন, 'গল্পে গল্পে ছবি মূলত কথা বলতে চায় চলচ্চিত্রের সেইসব দিক নিয়ে যেগুলো আমাদের অধিকাংশেরই অজানা। একটা সিনেমা, নাটক, টিভি সিরিজ বা এধরণের শিল্পের নির্মাণের পেছনে প্রচুর পরিশ্রম এবং নিষ্ঠার প্রয়োজন। ঠিক কিভাবে একটা সিনেমা সিনেমায় পরিণত হয় সেটা শিক্ষার্থীসহ আগ্রহীদের জানানোর উদ্দেশ্য নিয়েই আমাদের এই আয়োজন এবং গল্পে আড্ডায় মানুষ শিখবে এবং তাদের পছন্দের, আগ্রহের জায়গা থেকে সেই বিশেষ বিশেষ খাতে কাজ করবে এটাই আমাদের আশা। পরবর্তীতে আমরা আরো কিছু বিষয় যেমন- কস্টিউম ডিজাইন, এডিটিং, সাউন্ড ডিজাইন ইত্যাদি বিষয়ের উপরেও আড্ডার আয়োজন করবো।'

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: