৪৫ দেশের অংশগ্রহণে সোমবার থেকে ঢাকায় ‘ইন্টারপা’ সম্মেলন

প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৮ পিএম

বিশ্বের বিভিন্ন দেশের পুলিশ প্রশিক্ষণ অ্যাকাডেমির প্রধানদের নিয়ে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পুলিশ অ্যাকাডেমি সদস্যদের ‘১১তম ইন্টারপা সম্মেলন’। ইন্টারপা হচ্ছে ট্রেনিং ইনস্টিটিউটগুলোর সংগঠন। ‘ডিজিটালাইজেশন ইন পুলিশিং’ এই প্রতিপাদ্যে আগামী ১২ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য সম্মেলনের প্রথম দিন উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ১১তম বার্ষিক ইন্টারপা সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন।

বিভিন্ন দেশের পুলিশের প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের মধ্যে আন্তসম্পর্ক বৃদ্ধি, দক্ষতা ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে অনুষ্ঠিত হচ্ছে এই ইন্টারপা সম্মেলন। ৫৯টি দেশের ৭৬টি পুলিশ প্রশিক্ষণ অ্যাকাডেমি বা প্রতিষ্ঠান এই ইন্টারপার সদস্য। এর সদর দফতর তুরস্কে। এর কার্যক্রম তুরস্ক থেকে পরিচালিত হয়। ইন্টারপা প্রতিবছর বিভিন্ন দেশে সম্মেলন করে। ১০ম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ২০২১ সালে তুরস্কে। আর এ বছর (২০২২ সাল) অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশে। বাংলাদেশ স্টাফ কলেজের ব্যবস্থাপনায় ১১তম সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশে। এরইমধ্যে সব ধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে পুলিশ সদর দফতর।

পুলিশ সদর দফতর বলছে, এ বছর ১১তম ইন্টারপা সম্মেলনে বাংলাদেশসহ ৪৫টি দেশের ১২৭ জন প্রতিনিধি অংশ নেবেন। এই সম্মেলন পুলিশের কর্মদক্ষতা বাড়াতে কার্যকর ভূমিকা পালন করবে। তিন দিনব্যাপী সম্মেলন হবে রাজধানীর কাওরান বাজার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে।

১২ সেপ্টেম্বর সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সম্মেলন উদ্বোধন করবেন। এরপর সম্মেলনে দুটি পেপার প্রেজেন্টেশন অনুষ্ঠিত হবে। ১৩ সেপ্টেম্বর কনফারেন্সে অংশ নেওয়া বিভিন্ন দেশের পুলিশ অ্যাকাডেমির প্রধানরা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থলে যাবেন। সেখানে শ্রদ্ধা নিবেদন করবেন তারা।

১৪ সেপ্টেম্বর কনফারেন্সের শেষ দিন প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ পুলিশের প্রধান ড. বেনজীর আহমেদ। সেদিন কয়েকটি পেপার প্রেজেন্টেশন হবে। যেখানে বিভিন্ন দেশের পুলিশের প্রশিক্ষণ অ্যাকাডেমির বিভিন্ন বিষয় তুলে ধরা হবে। এতে বিভিন্ন দেশের পুলিশিং কার্যক্রম সম্পর্কে আলোচনা হবে। এ সময় পুলিশিং কার্যক্রম পরিচালনাকালে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ এবং কাজে গতিশীলতা আনার বিষয়েও আলোচনা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: