আরিফ জাওয়াদ

ঢাবি প্রতিনিধি

ঢাবি ও জার্মানির টিএইচএম ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেসের মধ্যে পারস্পরিক সমঝোতা

   
প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, ১৪ সেপ্টেম্বর ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও জার্মানির টিএইচএম ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেসের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে এ দুই বিশ্ববিদ্যালয়। বুধবার (১৪ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং টিএইচএম ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেসের প্রেসিডেন্ট অধ্যাপক ড. ম্যাথিয়াস উইলেমস নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, দুই বিশ্ববিদ্যালয় ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন ও কেমিকৌশল, রোবোটিক্স ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলসহ ফলিত বিজ্ঞান ও প্রকৌশলের বিভিন্ন ক্ষেত্রে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে এছাড়া, দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময় করা হবে।

সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং টিএইচএম ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেস-এর শিক্ষক ও শিক্ষার্থীরা দু’বিশ্ববিদ্যালয়ের যৌথ তত্ত্বাবধানে এমফিল ও পিএইচডি ডিগ্রিসহ বিভিন্ন গবেষণা কার্যক্রম পরিচালনার সুযোগ পাবেন। এছাড়া, দুই বিশ্ববিদ্যালয় যৌথভাবে সেমিনার, সিম্পোজিয়াম, কর্মশালা, সম্মেলন ও প্রশিক্ষণ কর্মসূচিরও আয়োজন করবে।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: