প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মো. আবদুর রউফ

খাগড়াছড়ি প্রতিনিধি

প্রথমবারের মতো সাজেকে চালু হলো এসএসসি পরীক্ষা কেন্দ্র

   
প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, ১৫ সেপ্টেম্বর ২০২২

ছবি - প্রতিনিধি

আজ সারাদেশে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। সারাদেশের ন্যায় প্রথম বারের মতো সেনাবাহিনীর সহযোগিতায় সাজেকে চালু করা হয়েছে এসএসসি পরীক্ষা কেন্দ্র। আর এতে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ২২৪ জন পরীক্ষার্থী। সাজেক মূলত রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার একটি ইউনিয়ন। এই ইউনিয়নের দুর্গম অঞ্চল বাঘাইহাট উচ্চ বিদ্যালয়ে প্রথমবারের মতো এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। সেনাবাহিনীর বাঘাইহাট জোন ও এলাকার জনপ্রতিনিধি এবং স্থানীয় প্রশাসনের সহায়তায় এবারই প্রথম বাঘাইহাট উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষা দিতে আসা উষা চাকমা বলেন, ‘এখানের পরীক্ষার্থীরা আগে ৩০-৪০ কিলোমিটার দূরে গিয়ে পরীক্ষা দিতে হতো। এতে সেখানে বাধ্য হয়ে বাসা ভাড়ায় থাকতে হতো। এখন বাড়িতে থেকে পরীক্ষা দিতে পারছি। আমরা এখন খুব খুশি। এজন্য বাংলাদেশ সেনাবাহিনীকে অনেক ধন্যবাদ জানাই।’

বাঘাইহাট উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব মোহাম্মদ সিরাজুল ইসলাম বলেন, ‘সাজেকের দুর্গম শতাধিক গ্রাম থেকে ২২৪ জন শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। নতুন কেন্দ্রে পরীক্ষা দিতে এসে শিক্ষার্থী ও অভিভাবক মহলেও ব্যাপক উৎসাহ তৈরি হয়েছে।’

সাজেক ইউনিয়নের চেয়ারম্যান অতুলাল চাকমা বলেন, ‘বাঘাইহাটের এই অঞ্চলের শিক্ষার্থীদের আগে ৪০ কিলোমিটার দূরে গিয়ে পরীক্ষা দিতে হতো। বর্তমানে সেনাবাহিনীর সহযোগিতায় বাঘাইহাট উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা কেন্দ্র চালু করা হয়েছে। এতে পরীক্ষার্থী এবং অভিভাবকদের অনেক কষ্ট লাঘব হবে। এজন্য আমরা বাঘাইহাট সেনাবাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

১৫ সেপ্টেম্বর সকাল ১১টায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া বাঘাইহাট উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন সেনাবাহিনীর বাঘাইহাট জোনের জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্ণেল মুনতাসীর রহমান চৌধুরী (পিএসসি)।

এ সময় তিনি কেন্দ্রের সার্বিক ব্যবস্থা দেখে সন্তোষ প্রকাশ করেন। পরে তিনি বলেন, পাহাড়ে বর্তমান সরকারের ধারাবাহিক উন্নয়নের একটি অংশ হিসেবে সাজেকে এসএসসি পরীক্ষা কেন্দ্র চালু হয়েছে। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সম্প্রিতির বন্ধন আরো সূদৃঢ় করতে হবে। পাহাড়ে সেনাবাহিনী উন্নয়নের পাশাপাশি সকল সম্প্রদায়ের মধ্যে সম্প্রিতির সেই কাজই করছে।

উল্লেখ্য, বাঘাইহাট উচ্চ বিদ্যালয়টি ১৯৯২ সালে তৎকালিন জোন কমান্ডার লে: কর্নেল জাহাঙ্গীর আলম চৌধুরী (পিএসসি) ২৪ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি সার্বিক সহযোগীতায় বাঘাইহাট জুনিয়র হাই স্কুল নামে প্রতিষ্ঠিত হয়। এরপর ১৯৯৯ সালে তৎকালিন জোন কমান্ডার লে: কর্নেল আবু সোহেল (পিএসসি) ইস্ট বেংগল এর সার্বিক সহযোগীতায় সরকারি এমপিও ভুক্তকরণ হয়।

পরবর্তীতে তৎকালিন জোন কমান্ডার লে: কর্নেল মোঃ মুহসিন আলম (পিএসসি) ১৪ বীর এর সার্বিক সহযোগীতায় ২০১০ সালে জেএসসি পরিক্ষার কেন্দ্র অনুমোদন হয়। বর্তমান জোন কমান্ডার লে: কর্নেল মুনতাসির রহমান চৌধুরী (পিএসসি) ৬ ইস্ট বেংগল এর সার্বিক সহযোগীতায় ২০২২ সালে এসএসসি পরীক্ষার কেন্দ্র (মাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রাম) অনুমোদন হয়।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: