প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ইয়ানুর রহমান

যশোর প্রতিনিধি

৯ দিনে বেনাপোল দিয়ে ৫১৬ মেট্রিক টন ইলিশ ভারতে গেলো

   
প্রকাশিত: ১২:২৯ পূর্বাহ্ণ, ১৬ সেপ্টেম্বর ২০২২

দুর্গা উৎসব উপলক্ষে যশোরের বেনাপোল বন্দর দিয়ে গত ৯ দিনে ভারতে রফতানি হয়েছে ৫১৬ মেট্রিক টন ইলিশ। নতুন করে দুই দফায় আরো ১০টি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে ৫০০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়েছে। এ নিয়ে ভারতে ইলিশ রফতানি হবে মোট দুই হাজার ৯৫০ মেট্রিক টন। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্ত সাপেক্ষে রফতানির এই আদেশ কার্যকর থাকবে।

বেনাপোল স্থলবন্দরের ফিশারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা মাহবুুবুর রহমান জানান, দুই দফায় প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে ৫৯টি প্রতিষ্ঠানকে মোট দুই হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়েছে। গত ৫ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ইলিশ রফতানি হয়েছে ৫১৬ মেট্রিক টন। এরমধ্যে একদিন সরকারি ছুটি ছিলো। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্ত সাপেক্ষে রফতানির এই আদেশ কার্যকর থাকবে। তবে বেশিরভাগ ইলিশ বেনাপোল স্থলবন্দর দিয়ে রফতানি হবে বলে রফতানিকারক প্রতিষ্ঠান জানিয়েছে।

ইলিশ মাছ রফতানিকারক প্রতিষ্ঠান অর্পিতা ট্রেড ইন্টারন্যাশনালের মালিক বিশুদানন্দা আচার্জী বলেন, বাণিজ্য মন্ত্রণালয় প্রথম দফায় ৪৯টি ও পরে আরো ১০টি প্রতিষ্ঠানকে ইলিশ রফতানির অনুমতি দেয়। এবার ভারতে দুই হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানি করা হবে। প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য ১০ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ৯৪৮ টাকা।

ভারত ও বাংলাদেশ এই দুই দেশের কাস্টম থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করানো হচ্ছে। বেনাপোল কাস্টম হাউজের যুগ্ম-কমিশনার আব্দুল রশীদ মিয়া জানান, এসব ইলিশ দ্রুত রফতানির জন্য কাস্টমসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: