ঢাকার প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত আর নেই

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:৪৯ পিএম

গত শতকের আশির দশকে ঢাকা পৌর করপোরেশন হওয়ার পর প্রথম মেয়রের দায়িত্ব পালন করা বিএনপি নেতা ব্যারিস্টার আবুল হাসনাত মারা গছেন।  আজ শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ভোর ৫টায় লন্ডনে নিজের বাসায় ৮২ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। তার ছেলে রাজীব হাসনাত বিষয়টি নিশ্চিত করে জানান, বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন তার বাবা। বাসা থেকেই তিনি চিকিৎসা নিচ্ছিলেন।

এর আগে ব্যারিস্টার আবুল হাসনাত ২০১৯ সালে যুক্তরাজ্যে যান। এরপর করোনাভাইরাসের মহামারি শুরু হলে তিনি আর দেশে ফেরেননি। আবুল হাসনাতের বাবা হাজী গণি সর্দার আজিমপুর ইউনিয়ন কমিটির চেয়ারম্যান ছিলেন। আবুল হাসনাত ছিলেন ১৯৭৮ সালে গঠিত বিএনপির প্রথম কমিটির সদস্য। ঢাকা পৌরসভা ১৯৮৩ সালে পৌর করপোরেশন হলে প্রথম মেয়রের দায়িত্ব পান আবুল হাসনাত।

উল্লেখ্য, ১৯৯০ সালে তিনি এইচ এম এরশাদের জাতীয় পার্টিতে যোগ দেন এবং উপ নির্বাচনে জিতে ঢাকা-৯ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। বিএনপির প্রতিষ্ঠাকালীন কমিটির এই সদস্য পরে এইচ এম এরশাদ সরকারের মন্ত্রী হয়েছিলেন। জিয়ার মৃত্যুর পর আবদুস সাত্তারের মন্ত্রিসভায় কয়েক মাস গৃহায়ন ও গণপূর্তমন্ত্রীর দায়িত্ব পালন করেন আবুল হাসনাত। পরে এরশাদের মন্ত্রিসভাতেও তিনি কয়েক মাস একই দফতরের মন্ত্রী ছিলেন। এরশাদের পতনের পর জাতীয় পার্টি ছেড়ে বিএনপিতে ফেরেন হাসনাত। সে সময় তাকে দলের স্থায়ী কমিটির সদস্য করে নেয়া হয়। তবে ধীরে ধীরে তিনি রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়েন এবং আইন পেশায় বেশি মনোযোগ দেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: