আজ প্রথম প্রেম দিবস

                       
প্রকাশিত: ১১:১৮ পূর্বাহ্ণ, ১৮ সেপ্টেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

প্রথম প্রেমে পড়ার মুহূর্তটা সবার জন্যই খুবই বিশেষ ও আনন্দের। কবি-সাহিত্যিক থেকে শুরু করে সবার মনেই প্রেম এসেছে বহুবার। তবে মনের অজান্তে আসা প্রথম প্রেমের সঙ্গে কোনোটার তুলনা করা যায় না। প্রেম একবারই এসেছিল নীরবে/আমারই এ দুয়ার প্রান্তে/সে তো হায় মৃদু পায় এসেছিল/পারিনি তো জানতে। প্রেমিক মন প্রিয় মানুষকে নিয়ে সারারাত গান, কবিতা লিখে কাটিয়ে দিয়েছেন। চোখে মুখে লজ্জা আর ধরা পড়ার ভয়। সব মিলিয়ে প্রথম প্রেম বিশেষ করে তোলে সবার জীবনে। সেই প্রেমের পরিণতি না পেলেও, জীবনে থেকে যায় তার রেশ।

কারো কারো জীবনে প্রেম-ভালোবাসা বড্ড দ্রুত এসে যায়। ঝড়, বন্যা জলোচ্ছ্বাসের মতো ভাসিয়ে নেয়। প্রথম প্রেম হতে পারে তীব্র বেদনার, ভাঙন কিংবা বিচ্ছেদের গল্প। কিন্তু সেই প্রেম মানুষকে শিখিয়েও যায় অনেক কিছু। পুরো জীবনে ছাপ ফেলে যায়। একসময় ধীরে ধীরে সেসব দুঃসহ যন্ত্রণা মুছে যায়, কেবলই বেঁচে থাকে কবেকার ফেলা আসা সেই বুক চিনচিনে মুহূর্ত।

আবার কেউ খুব যত্ন করে, কেউ বা বড় অবহেলায় প্রথম প্রেম ভুলেও যায়। বহমান জীবনে জায়গা করে নেয় নতুন মানুষ। এ জন্যই কি বলা হয়, প্রথম প্রেম বলে কিছু নেই! হুমায়ুন আজাদ তো বলেই গেছেন, ‘দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম প্রেম বলে কিছু নেই। মানুষ যখন প্রেমে পড়ে, তখন প্রতিটি প্রেমই প্রথম প্রেম।

আজ ১৮ সেপ্টেম্বর প্রথম প্রেম দিবস। ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে দিবসটির যাত্রা শুরু হয়। এরপর থেকে প্রতিবছরই উদ্‌যাপিত হচ্ছে দিবসটি। অজান্তে গড়ে ওঠা সেই প্রেমের স্মৃতি মন্তনও করে নিতে পারেন আজ। আর যদি সৌভাগ্যবশত সেই মানুষটি আজও আপনার হয়ে থাকে তাহলে তো কথাই নেই। দুজনে মিলেই না হয় ঘুরে আসুন সেই স্বপ্নময় দিনগুলো থেকে। আজকের এই বিশেষ দিনটি আপনার জন্য হয়ে উঠুক আরো বিশেষ।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

স্বাস্থ্য ও চিকিৎসা

ভিন্ন স্বাধের খবর পড়ুন

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সচিবালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ৩২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]