ডলারের দাম ৯৩ টাকা, খবরটি ভুয়া

   
প্রকাশিত: ২:৪২ অপরাহ্ণ, ১৮ সেপ্টেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

দেশের আর্থিক বাজারে এখনও ডলারের সংকট বিরাজমান। ব্যাংকগুলো রেমিট্যান্স কিনছে প্রতি ডলার ১০৮ টাকা দরে। বিদেশে যাওয়ার জন্য কার্ব মার্কেট বা খোলা বাজারে গেলে ডলার কিনতে হচ্ছে ১১৪ টাকায়। কিন্তু গুগলের তথ্য বলছে, রবিবার (১৮ সেপ্টেম্বর) প্রতি ডলার লেনদেন হচ্ছে ৯৩ টাকা ৯০ পয়সায়। এদিকে বাংলাদেশ ব্যাংকের ওয়েব সাইটে বলা হয়েছে, প্রতি ডলার এখন সর্বোচ্চ ১০৬ টাকা ৭৫ পয়সায় লেনদেন হচ্ছে। এ নিয়ে অনেকেই বিভ্রান্ত হচ্ছেন।

বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তারা বলছেন, গুগলের তথ্য ভুয়া। ব্যাংকে এখনও ডলার সংকট চলছে। ব্যাংক নিজেই ১০৮ টাকা দরে রেমিট্যান্স কিনছে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারাও বলছেন গুগলের তথ্য সঠিক নয়। এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হাবিবুর রহমান বলেন, গুগলে যেটা শো করছে সেটি সঠিক নয়। কেউ হয়তো যুক্তরাজ্যের একটি ওয়েবসাইটে ৯৩ টাকার তথ্য দিয়েছে। সেখান কারণে গুগল এটা শো করছে। তিনি উল্লেখ করেন, এখন ডলারের রেট ১০৬ টাকা।

সম্প্রতি দেশে বৈদেশিক মুদ্রা বাজারের অস্থিতিশীলতা কমাতে দেশে আসা রেমিট্যান্স প্রতিডলারে ১০৮ টাকা এবং রফতানি আয়ের ক্ষেত্রে ৯৯ টাকা নির্ধারণ করা হয়, যা গত ১২ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে ।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: