বাগেরহাটে এইচআইভি এইডস প্রতিরোধ প্রকল্পের ফিল্ড পরিদর্শনে সাংবাদিকবৃন্দ

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:৩০ পিএম

বাগেরহাটে উন্নয়ন সংস্থা সিএসএস এরইনক্রিসড রেজিলিয়েন্স অব পার্সন্স অ্যাটরিক্স এ্যাগেইনস্ট এইচআইভ থ্রু এডুকেশন অ্যান্ড এলিনিমেশন অব স্টিগমাপ্রকল্পের আওতায় চলমান কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেছেন সংবাদ কর্মীরা।

প্রকল্প এলাকা বাগেরহাট সদরের শ্রমিক শ্রেনীর মানুষ ও যৌনপল্লীর যৌনকর্মীদের সাথে সিএসএস এর এইচআইভি এইডস প্রতিরোধে সচেতনতা কার্যক্রম সরেজমিনে পরিদর্শনে গেলে দেখা যায়, চিকিৎসকের পরামর্শ প্রদানসহ যৌন কর্মীদের বিনামূল্যে এবং পরিবহন শ্রমিকদের অর্ধেক মূল্যে ঔষধ প্রদান করা হয়। যৌনকর্মী মারুফা ও দেবী রাণী সাহা জানান, সিএসএস এর স্বাস্থ্য কর্মীরা ও সুপারভাইজার আমাদের নিয়ে ভয়াবহ ব্যাধি এইচআইভ এইডস প্রতিরোধ বিষয়ে সচেতন করতে একক আলোচনা করছেন। তারা বলেন, আমরা কনডম ছাড়া কোন খদ্দেরকে কাছে নেই না। বাগেরহাট কেন্দ্রীয় বাস টার্মিনালে মটর শ্রমিক রবি গাজী ও ট্রাক চালক আল মামুন এর সাথে এ বিষয়ে কথা হলে তারা বলেন, এইচআইভি এইডস এর ভয়াবহতা সম্পর্কে আমরা এর আগে জানতাম না। সিএসএস এর কর্মীরা আমাদেরকে নিয়ে একক ও দলিয় আলোচনা সেশন, স্পট এ্যাওয়ারনেস সেশনের মাধ্যমে এইচআইভি এইডস সম্পর্কে বিভিন্ন যৌন বাহিত রোগ ও এর প্রতিকার এবং কিভাবে প্রতিরোধ করা যায় এ বিষয়ে আমাদের জানায়।

জীবন বাঁচাতে জরুরী প্রয়োজনে পরিক্ষা নিরিক্ষা না করে রক্ত নিলে ও দিলে এবং অবাধভাবে যৌন মিলন করলে এইচআইভি এইডস রোগ হয়। তাই আমরা এখন কনডম ছাড়া আর ব্রোথেলে যাই না। যেসব যৌনকর্মী তাদের ঘরে কনডম রাখে সেখানে আমরা নির্ভয়ে যাই।

এইচআইভি এইডস প্রতিরোধে সিএসএস এর বাগেরহাটে প্রকল্পের কাজ বাস্তবায়নের স্থানীয় অফিসে গেলে তাদের সেবামুলক কাজ বিষয়ে জানা যায়, যৌনকর্মী ও পরিবহন শ্রমিকদের নিরাপদ যৌন জীবন এবং এইচআইভি এইডস প্রতিরোধর্মূলক ব্যবস্থা সম্পর্র্কে সচেতন করার পাশাপাশি চিকিৎসা সেবা প্রদানের লক্ষে ইনক্রিসড রেজিলিয়েন্স অব পার্সন্স অ্যাটরিক্স এ্যাগেইনস্ট এইচআইভ থ্রু এডুকেশন অ্যান্ড এলিনিমেশন অব স্টিগমা প্রকল্পটি বাগেরহাট সদর ও মোংলায় কাজ শুরু করেছে।

প্রকল্প কাজের মধ্যে রয়েছে একক ও দলীয় আলোচনা সেশন, স্কুল-কলেজের সাত্রদের সাথে সচেতনাতামূলক আলোচনা সেশন, রক্তদাতাদের সাথে সচেতনতা মূলক আলোচনা সেশন, স্পট এ্যাওয়ারনেস সেশন, বিশ^ এইডস দিবস পালন। গনমানুষকে সচেতন করতে ক্যাবেল টিবিতে প্রচারনা, লিফলেট, পোস্টার, র‌্যালি, দেয়াল লিখন, ভিডিও ডকুমেন্টরি ইত্যাদির মাধ্যমে প্রচার প্রচারনা। সার্ভিস ডেলিভারীর মধ্যে লক্ষিত জনগোষ্ঠিকে যৌনরোগ এবং সাধারন রোগের চিকিৎসা প্রদান, যৌনকর্মীদের ফ্রি এবং পরিবহন শ্রমিকদের ৫০% মূল্যে ঔষধ প্রদান, কম মূল্যে কনডম বিতরন।

সুশীল সমাজকে শক্তিশালী করতে সাংবাদিকদের সাথে সভা ও কার্যক্রম পরিদর্শন করানো, ধর্মীয় নেতাদের সাথে অ্যাডভোকেসি করা। স্থানীয় সরকার পর্যায়ে লবিং ও এ্যাডভোকেসি করা, সরকারী ও বেসরকারি স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে এ্যাডভোকেসি করা ও আইন প্রয়োগকারী সংস্থার সাথে অ্যাডভোকেসি করা।

বাগেরহাট প্রকল্প এলাকার ফিল্ড সুপারভাইজার শেখ মারুফ হোসেন বলেন, সিএসএস একটি মানবসেবা মূলক ও আর্থ সামাজিক উন্নয়ন ধর্মী প্রতিষ্ঠান। বাংলাদেশ স্বাধীন এরপর ১৯৭২ সালে এই প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে ১৯৮৮ সাল থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবাই কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় স্বাস্থ্য সেক্টরের অধীনে ইনক্রিসড রেজিলিয়েন্স অব পার্সন্স অ্যাটরিক্স এ্যাগেইনস্ট এইচআইভ থ্রু এডুকেশন অ্যান্ড এলিনিমেশন অব স্টিগমা প্রকল্পটির মাধ্যমে যৌনকর্মীসহ অন্যান্য ঝুকিপূর্ণ জনগোষ্ঠীকে এইচআইভি এইডস বিষয়ে সচেতন করে তোলা। যৌনকর্মী এবং পরিবহন শ্রমিককে স্বাস্থ্যকর জীবনধারা বিশেষ করে এইচআইভি এইডস্ এর বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে শিক্ষিত করে ক্ষমতায়ন করা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: