ক্রিয়েট ও কানেক্ট করার এক নতুন উপায় নিয়ে এলো ‘টিকটক নাউ’

   
প্রকাশিত: ৭:৩৭ অপরাহ্ণ, ১৮ সেপ্টেম্বর ২০২২

প্রিয়জনদের প্রতিদিনের ছবি ও ভিডিও অভিজ্ঞতা শেয়ারের এক অনন্য উপায় টিকটক নাউ’, যেখানে আপনার প্রিয় মুহূর্তগুলো শেয়ার করুন নিমিষেই। আকর্ষণীয় কনটেন্ট তৈরি এবং নতুন ও উদ্দীপ্ত কমিউনিটি খুঁজে পাওয়া লক্ষ্যে টিকটক তাদের ক্রিয়েটর টুলগুলোকে আরও সম্প্রসারিত করছে। ব্যবহারকারীরা যাতে এসব টুলগুলোকে ব্যবহার করে স্বতস্ফূর্তভাবে প্ল্যাটফর্মের মাধ্যমে অন্যদের সঙ্গে সংযুক্ত থাকতে পারেন, তার জন্যই নিয়ে আসা হলো ‘টিকটক নাউ’।

প্রিয়জনের কাছে আপনার পছন্দের মুহূর্তগুলো শেয়ার করুন ‘টিকটক নাউ’ টিকটকে বিনোদন ও অন্যদের সঙ্গে সংযুক্ত থাকার নতুন একটি মাধ্যম। টিকটকে নতুন অভিজ্ঞতা দিতে ব্যবহারকারীরা প্রতিদিনের ছবি ও ভিডিও তাদের সবচেয়ে কাছের মানুষের সঙ্গে প্রিয় মুহূর্তগুলো শেয়ার করতে পারছেন। ‘টিকটক নাউ’ নিয়ে এলো সত্যিকারের সৃজনশীল অভিজ্ঞতা দিয়ে নিজের কমিউনিটির সাথে যুক্ত থাকার অনন্য উপায়।

সম্পর্ককে আরও গভীর করতে এবং আরও বেশি মজা ও বিনোদন দিতে সহজ ফরম্যাটে ভিডিও করার উদ্যোগ এনেছে টিকটক। এখন ‘টিকটক নাউ’ তার ব্যবহারকারী ও বন্ধুদের আমন্ত্রণ জানাচ্ছে তারা যা কিছু করছে, বা যেসব মুহূর্তগুলোকে ধরে রাখতে চাচ্ছে সেগুলো সামনের ও পেছনের ক্যামেরায় একই সঙ্গে ভিডিও করতে পারবেন। ব্যবহারকারীরা একটি ১০-সেকেন্ডের ভিডিও বা একটি স্ট্যাটিক ফটো ক্যাপচার করার জন্য একটি দৈনিক প্রম্পট পাবেন যাতে তারা যা করছেন তা দ্রুত এবং সহজে শেয়ার করতে।

প্ল্যাটফর্মটি পরীক্ষামুলক ভাবে ‘টিকটক নাউ’ নিয়ে আগামী কিছুদিন কাজ করছে। ‘টিকটক নাউ’ পাওয়া যাবে টিকটকের এখনকার অ্যাপে অথবা নতুন করেও আসবে ‘টিকটক নাউ’ অ্যাপে। কিছু দেশে টিকটক অ্যাপেই ‘টিকটক নাউ’ পাওয়া যাবে। এছাড়া ডাউনলোড করা যাবে ‘টিকটক নাউ’ অ্যাপ কিংবা উভয় ফরম্যাটেই পাওয়া যাবে। টিকটক তার ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়াতেই থাকবে, সেই সঙ্গে নতুন নতুন উপায়ে ভিডিও তৈরি করতে দেবে।

আপনার টিকটক অভিজ্ঞতাকে আরও ইতিবাচক করতে পুরো নিয়ন্ত্রণ দেবে ‘টিকটক নাউ’ ডিজাইন করা হয়েছে কমিউনিটির সেফটি ও প্রাইভেসির কথা মাথায় রেখে। এখানে ক্রিয়েটররা সিদ্ধান্ত নিতে ও নিয়ন্ত্রণ করতে পারবেন তাদের কনটেন্ট কারা দেখতে পারবেন এবং যুক্ত হবেন। তারা অন্যদের ব্লক করতে পারবেন, কোনো কমেন্ট পছন্দ না হলে সেটি মুছে দিতে পারবেন। যদি মনে করেন, কেউ তাদের আচরণের মাধ্যমে কমিউনিটি গাইডলাইন ভাঙছেন, তবে সেটি রিভিউয়ের জন্য রিপোর্ট করতে পারবেন।

টিকটক খুব সতর্কতার সঙ্গে কমিউনিটির নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে। বিশেষ করে কিশোর-কিশোরীদের নিরাপত্তা এবং মঙ্গলকে সমর্থন করার জন্য সামনে আরও পদক্ষেপ নেওয়া অব্যাহত রাখবে:

যদি ১৬ বছরের কম বয়সী কেউ টিকটকের মতোই টিকটক নাউ অ্যাপে অ্যাকাউন্ট করেন, তাহলে স্বয়ংক্রিয়ভাবেই তাদের অ্যাকাউন্ট প্রাইভেট হবে। ১৮ বছরের কমবয়সীরা তাদের কনটেন্ট এক্সপ্লোর ফিডে শেয়ার করতে পারবেন না। ১৩ থেকে ১৫ বছর বয়সীরা অন্যদের সঙ্গে মিথষ্ক্রিয়ার থেকে শুধুমাত্র বন্ধুদের মধ্যেই মন্তব্য করতে পারবেন। ১৮ বছরের ঊর্ধ্বদের জন্য বাড়তি হিসেবে শেয়ারিং সেটিংসটি থাকবে। পারস্পরিক বন্ধুদের সাথে শেয়ার করার পাশাপাশি, তারা তাদের বেছে নেওয়া গোপনীয়তা সেটিংসের উপর ভিত্তি করে বৃহত্তর ‘টিকটক নাউ’ কমিউনিটির সঙ্গে তাদের পোস্টগুলো শেয়ার করার অপশন বেছে নিতে পারবেন। এখানে ডিফল্ট সেটিংস থাকবে বন্ধুরাও দেখতে পারবে। এটি ‘টিকটক নাউ’ অ্যাপে প্রাইভেসি সেটিং বদলে নিতে হবে:

পোস্ট স্ক্রিনে ট্যাপ করুন ফ্রেন্ডস ক্যান ভিউ। সেখানে আপনি নির্দিষ্ট করে দিন কে আপনার টিকটক নাউ-এর পোস্ট দেখতে পারবেন।

ফ্রেন্ডস ক্যান ভিউ বা বন্ধুরা দেখতে পারবেন: যেকেউ যারা আপনাকে ফলো করে এবং আপনি ফলো ব্যাক করেছেন তারা টিকটক নাউয়ে দেখতে পাবেন।

এভরিওয়ান বা যেকেউ: এখানে যেকেউ আপনার টিকটক নাউ পোস্ট দেখতে পারবেন। মনে রাখতে হবে, আপনাকে যারা ফলো করেন না, কিংবা আপনি যাদের ফলো করেন না, তারা আপনার পোস্টে কমেন্ট বা ইন্টার‍্যাকশন করতে পারবেন না।

টিকটক সবসময় তার কমিউনিটির জন্য নিরবচ্ছিন্ন যোগাযোগ তৈরি করতে চায় এবং একটি খাঁটি বিনোদনমূলক সংযোগ সৃষ্টি করতে কাজ করে। কয়েক সপ্তাহের মধ্যেই বিশ্বব্যাপী ব্যবহারকারীদের জন্য টিকটক নাউ অ্যাপ চালু হবে। টিকটক তার কমিউনিটির কাছ থেকে শিখতে, তাদের অভিজ্ঞতাকে উন্নত ও সমৃদ্ধ করতে কাজ করছে।

টিকটকে এবং টিকটক কমিউনিটিতে খুব সহজেই যুক্ত হতে অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন অ্যাপলের অ্যাপ স্টোর, গুগল প্লে কিংবা অ্যামাজন থেকে।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: