প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ

   
প্রকাশিত: ১১:০৯ পূর্বাহ্ণ, ১৯ সেপ্টেম্বর ২০২২

ব্রিটেনের মহারানি হিসেবে পরিচিত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ। ব্রিটেনকে দীর্ঘ ৭০ বছর ধরে শাসন করে আসা এই রানিকে তাই রাজকীয়ভাবেই জানানো হবে বিদায়। স্বামীর পাশেই শায়িত করা হবে তার মরদেহ। রানির শেষকৃত্যে যোগ দিতে বিশ্বের বহু দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা ইতোমধ্যেই যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে উপস্থিত হয়েছেন। উপস্থিত হয়েছেন ইউরোপের বিভিন্ন রাজপরিবারের প্রতিনিধিরাও।

রাজপরিবারের সিদ্ধান্ত অনুযায়ী আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) রাজধানী লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জায় সমাহিত করা হবে রানির মরদেহ। সমাহিত করার আগে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য ব্রিটেনের পার্লামেন্ট ভবনের ওয়েস্ট মিনস্টার হলে তার মরদেহ চারদিনের জন্য রাখা হয়েছিল।

ব্রিটিশ পার্লামেন্টের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাখা রয়েছিল রানির কফিন। আজ সোমবার সেখান থেকেই বাকিংহ্যাম প্যালেস হয়ে রাজকীয় নিয়মে রানির শেষকৃত্য সম্পন্ন হবে। সকল রাজকীয় প্রথা মেনে সমাধিস্ত করা হবে রানিকে। স্বামী প্রিন্স ফিলিপের পাশের কবরেই শায়িত হবেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ২০১১ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত এই দুর্গই ছিল রানির প্রধান বাসস্থান। এবার সেখানেই চিরনিদ্রায় যাবেন তিনি।

এদিকে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষযাত্রায় যেন কোনো ত্রুটি না থাকে, সেটি নিশ্চিত করতে তৎপর যুক্তরাজ্যের প্রশাসন। শেষকৃত্যের অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির সংখ্যা দুই হাজারেরও বেশি। তাদের মধ্যে আছেন দেশ-বিদেশের রাষ্ট্রপ্রধান-সহ ৫০০ বিশেষ অতিথি।

এই বিশাল আয়োজন সামাল দেওয়ার জন্য চার হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। সঙ্গে থাকবেন রাজপরিবারের নিজস্ব কর্মীরাও। রানির শেষকৃত্যের অনুষ্ঠান সরাসরি টেলিভিশনেও সম্প্রচার করা হবে।

উল্লেখ্য, ৯৬ বছর বয়সি এলিজাবেথ সিংহাসনে আরোহণের ৭০ বছর পর ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডে তার বালমোরাল এস্টেটে মারা যান।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: