দূর্গাপূজার মধ্যে ঢাবিতে পরীক্ষা, আলোচনার মুখে পেছানোর আশ্বাস

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২, ০২:২৪ পিএম

সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজার ছুটির মধ্যে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ। ইতোমধ্যে বিভাগটি পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী স্বাক্ষরিত ওই রুটিনও প্রকাশ করেছে। যদিও পূজা উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কথা রয়েছে। এর মাঝে পরীক্ষা নেয়ার বিষয়টি বিতর্কের জন্ম দিলে সময়সূচি পরিবর্তন করা হবে বলে গণমাধ্যমে আশ্বাস দিয়েছেন বিভাগের চেয়ারম্যান।

প্রকাশিত রুটিন অনুযায়ী, ওই পরীক্ষা ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে শেষ হবে ৩ অক্টোবর। আগামী ১ অক্টোবর দুর্গাপূজার ষষ্ঠীর দিন এবং ৩ অক্টোবর অষ্টমীর দিন। এ দু’ দিনেও পরীক্ষা দিতে হবে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মাস্টার্স প্রথম সেমিস্টারের (এমএসএস ২০২১) শিক্ষার্থীদের। যদিও পূজা উপলক্ষ্যে ২ অক্টোবর রোববার থেকে ৫ অক্টোবর বুধবার বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

পূজার মধ্যে পরীক্ষা নেওয়াতে ক্ষোভ প্রকাশ করেছে বিভাগের শিক্ষার্থীরা। সৌম্য দ্বীপ সাহা কুনাল নামে এক শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেখেন, ‘একাডেমিক ক্যালেন্ডারে ২ থেকে ৫ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকার পরও কিভাবে দুর্গাপূজার ষষ্ঠী ও অষ্টমীর দিন পরীক্ষার তারিখ দেওয়া হয়। ও হ্যাঁ আমরাতো সংখ্যালঘু, আমাদের হয়েতো বলার কেউ নেই বা বললেও আপনারা শুনবেন কেন? এই হচ্ছে আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতি। এমন প্রহসন মানা যায় না।’

ওবায়দুর রহমান এক শিক্ষার্থী বলেন, ‘আমরা এটা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছি। এটা কীভাবে হয়? তারা সাধারণত সবসময় বাড়ি যাবার সুযোগ পায় না। আর এটা ধর্মীয় উৎসবের বিষয়। আমরা দাবি করেছি, শেষের একটা বা দুইটা পরীক্ষা যেন অন্তত পরে নেয়া হয়।’

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ রুহুল আমিন বলেন, ‘পরীক্ষা কমিটি মনে করেছে সেই সেমিস্টারে কোনো হিন্দু শিক্ষার্থী নেই। আর পূজা ওইদিন সন্ধ্যায় হওয়ায় পরীক্ষা কমিটি এই তারিখ দিয়েছে।

তিনি আরও বলেন, ১ তারিখ পূজার যে অংশটি আছে সেটি সন্ধ্যায়। আর পরীক্ষা কমিটির চেয়ারম্যানকে আমি বলেছি, তিনি ৩ তারিখে যে পরীক্ষা সেটির তারিখ পরিবর্তন করে দেবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: