ছাত্রজীবনের ট্রেন ভাড়া পরিশোধ করলেন বৃদ্ধ নও‌শের

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৯ এএম

নওশের আলী শেখ। রাজবাড়ী বালিয়াকান্দি বহরপুরের বেতেঙ্গা গ্রামের বাসিন্দা তিনি। ১৯৬৯ সালে এসএসসি পাস করার পর ভর্তি হন রাজবাড়ী সরকারি কলেজে। ওই সময় প্রায় ৪ থেকে ৫ বছর নিয়মিত তিনি বহরপুরের আড়কান্দি স্টেশন থেকে ট্রেনে রাজবাড়ীতে আসা-যাওযা করতেন। তখন কখনো টিকেট কাটতেন আবার কখনো কাটা হতো না।

বৃদ্ধ বয়সে এসে ছাত্রজীবনে ট্রেনভাড়া পরিশোধ করলেন নওশের। এই বৃদ্ধ রেলওয়ে কোষাগারে নগদ ৫ হাজার টাকা জমা দিয়েছেন। শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় কুমারের হাতে তিনি এই টাকা তুলে দেন।

রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় কুমার দাস বলেন, তার চাকরিজীবনে এরকম ঘটনা বিরল। সকালে হঠাৎ তার অফিসরুমে এক বৃদ্ধসহ কয়েকজন আসেন। এরপর ওই বৃদ্ধ জানান তিনি ছাত্রজীবনে বিনা টিকিটে ট্রেন ভ্রমণ করে রেলের রাজস্ব ফাঁকি দিয়েছেন। যা ঠিক করেননি। সে জন্য তিনি লজ্জিত। তার ভুল বুঝতে পেরে রাজস্ব হিসেবে রেলওয়ে কোষাগারে ৫ হাজার টাকা জমা দেবেন।

তিনি আরও জানান, কেউ যদি তার ভুল বুঝতে পেরে টাকা জমা দেয় রেলওয়ে কর্তৃপক্ষ সেটি গ্রহণ করে। সে ধারাবাহিকতায় নওশের আলী শেখের দেওয়া ৫ হাজার টাকা তিনি গ্রহণ করেছেন। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে এই টাকা কোষাগারে জমা দেবেন।

প্রসঙ্গত, নওশের আলী শেখ সাবেক উপসহকারী কৃষি কর্মকর্তা। তিনি বলেন, ১৯৬৯ সালে এসএসসি পাস করার পর রাজবাড়ী সরকারি কলেজে ভর্তি হই। তখন কখনো কখনো ট্রেনে ভাড়া দেননি তিনি। এ জন্য তিনি রেলওয়ের কাছে ঋণী। যে কারণে ভাড়া পরিশোধ করতে ওই সময়ের চলাচলের ওপর ভিত্তি করে আনুমানিক ৫ হাজার টাকা ভাড়া নিজেই নির্ধারণ করেন। পরে সেই টাকা রেলওয়ের কোষাগারে জমা দেন। টাকা জমা দেওয়ার পর নিজেকে অনেক হালকা লাগছে বলেও জানান তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: