বিশ্ব ফার্মাসিষ্ট দিবস পালিত হল ঢাবিতে

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৫:০৯ পিএম

‘একটি স্বাস্থ্য সম্মত পৃথিবীর লক্ষ্যে ঐক্যবদ্ধ ফার্মেসী সেবা’ প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিশ্ব ফার্মাসিষ্ট দিবস পালিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ফার্মেসী বিভাগ এবং ফার্মেসী অনুষদের যৌথ উদ্যোগে এ দিবস পালিত হয়।

রোববার (২৫ সেপ্টেম্বর) এ উপলক্ষ্যে ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদের সভাপতিত্বে ফার্মেসী লেকচার থিয়েটারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ফার্মাসিস্টরা শুধুমাত্র ওষুধ আবিস্কার ও উৎপাদনের সঙ্গে জড়িত নন বরং উন্নত চিকিৎসা সেবার বহুমুখী কর্মকাণ্ডে মূখ্য ভূমিকা পালন করে আসছে। ওষুধশিল্পে নতুন নতুন উদ্ভাবন ও মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে সমন্বিতভাবে কাজ করার জন্য উপাচার্য ফার্মাসিষ্টসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

এছাড়াও আলোচনা সভায় ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার সম্মাননীয় অতিথি এবং ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শাহ এমরান ও ওষুধ প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইলিয়াস-আল-মামুন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ক্লিনিক্যাল ফার্মেসী ও ফার্মাকোলজি বিভাগের চেয়রাম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আব্দুল মুহিত।

আলোচনা সভার পূর্বে দিবসটি উপলক্ষ্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে ফার্মেসী অনুষদ থেকে এক বর্ণাঢ্য র্যালি বের করা হয়। র‍্যালিতে ফার্মেসী অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও অ্যালামনাইবৃন্দ অংশ নেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: