২২ দিনে প্রবাসীরা পাঠিয়েছে ১৩ হাজার ৩৩ কোটি টাকা

   
প্রকাশিত: ৯:৫৭ পূর্বাহ্ণ, ২৬ সেপ্টেম্বর ২০২২

সেপ্টেম্বর মাসে এখন পর্যন্ত প্রবাসীরা ১২৬ কোটি ৫৪ লাখ (১২৬৫ দশমিক ৩৯ মিলিয়ন) ডলার পাঠিয়েছে প্রবাসীরা। প্রতি ডলার ১০৩ টাকা হিসাবে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১৩ হাজার ৩৩ কোটি টাকা। তবে চলতি সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে যে হারে রেমিট্যান্স (প্রবাসী আয়) এসেছিল, সে তুলনায় দ্বিতীয় এবং তৃতীয় সপ্তাহে কিছুটা কমে গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ৮ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকের মাধ্যমে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ৫২ কোটি ২৪ লাখ ডলার, দ্বিতীয় সপ্তাহে (১৫ সেপ্টেম্বর) এসেছে ৪১ কোটি ২৭ লাখ ডলার। আর তৃতীয় সপ্তাহে পাঠিয়েছেন মাত্র ২০ কোটি ৫৫ লাখ ডলার। অর্থাৎ মাসের শুরুর দিকে প্রবাসী আয়ের যে হার ছিল শেষ দিকে তা অর্ধেকের নিচে নেমে গেছে। ব্যাংকাররা বলছেন, যে হারে প্রবাসী আয়ের প্রবাহ কমছে এই ধারা চলমান থাকলে আগের মাসের তুলনায় রেমিট্যান্স কমে যাবে।

এদিকে, চলতি বছরের জুলাই ও আগস্ট মাসে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছে চার বিলিয়ন ডলার। এই হারে রেমিট্যান্স আসলে দেশের অর্থনীতি ভালো জায়গায় ফিরবে বলে ধারনা করছিলেন অর্থনীতিবিদরা। তবে চলতি মাসের (সেপ্টেম্বর) প্রথম সপ্তাহে যেভাবে রেমিট্যান্সের ধারা ছিল সেখানে ব্যাংকখাত সংশ্লিষ্টরা এ মাসেও দুই বিলিয়ন ডলারের রেমিট্যান্স আশা করেছিলেন। তবে পরের দুই সপ্তাহে ধারাবাহিক কমে যাওয়াকে হতাশাজনক বলছেন তারা। প্রবাসী আয়ের প্রবাহ কমে আসার এই ধারা চলমান থাকলে আগের দুই মাসের তুলনায় সেপ্টেম্বরে রেমিট্যান্স কমে যাবে।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: