সামাজিক মাধ্যমে মরিয়ম মান্নানকে ‘হেনস্তাকারীরা’ সিআইডির নজরে

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:৫০ পিএম

বর্তমান সামাজিক যোগাযোগ মাধ্যমের আলোচিত নাম মরিয়ম মান্নান। ঠিক একমাস পূর্বে মায়ের নিখোঁজ সংবাদ দিয়ে আলোচনায় এসেছিলেন যে তরুণী। এরপর তাকে ঘিরে শুরু হওয়া আলোচনায় লাগাম আসেনি। সবশেষ এই তরুণীর মায়ের সন্ধান মেলার পরে তাকে নিয়ে তৈরি হয়েছে নানা প্রশ্ন, কৌতূহলের।

গত ২৭ আগস্ট রাত ১০টার দিকে খুলনার দৌলতপুরের মহেশ্বরপাশা উত্তর বণিকপাড়া এলাকার বাসার উঠানের নলকূপে পানি আনতে গিয়ে নিখোঁজ হন রহিমা বেগম। তার বড় মেয়ে অজ্ঞাতদের বিরুদ্ধে অপহরণের মামলাও করেন। পুলিশ ওই মামলায় ছয়জনকে গ্রেপ্তারও করে। মাকে ফিরে পাওয়ার দাবিতে গত ১০ সেপ্টেম্বর ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনও করেন মরিয়ম মান্নান। বিষয়টি আলোচিত হয় দেশজুড়ে। দীর্ঘদিনেও মরিয়মের মায়ের হদিস দিতে না পারায় পুলিশের সমালোচনাও করেন অনেকে।

এর মধ্যে গত বৃহস্পতিবার রাতে ময়মনসিংহের ফুলপুর উপজেলায় উদ্ধার হওয়া একটি লাশ নিজের মায়ের বলেও দাবি করেছিলেন মরিয়ম। তবে ২৯ দিন নিখোঁজ থাকার পর গত শনিবার রাত পৌনে ১১টার দিকে ফরিদপুরের বোয়ালমারীর সৈয়দপুর গ্রামের কুদ্দুসের বাড়ি থেকে তাকে উদ্ধার করা হয়। ওই রাতেই রহিমা বেগমকে নিয়ে পুলিশের একটি দল খুলনার দৌলতপুর থানায় পৌঁছায়।

এদিকে রহিমা বেগমকে উদ্ধারের খবর প্রকাশ হওয়ার পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে মরিয়ম মান্নানকে ট্রল করছেন অনেকে। এতদিনের কর্মকাণ্ডকে অভিনয় বলেও দাবি করছেন অনেকে। বিভিন্নজন বিভিন্নভাবে অরুচিকর ক্যাপশনে ও আপত্তিকর ভঙ্গিতে ফেসবুকে মরিয়ম মান্নানের বিভিন্ন ছবি, ভিডিও স্ট্যাটাস শেয়ার করছেন। তার অতীত, ব্যক্তিগত জীবন নিয়ে নানা ধরণের অশালীন মন্তব্যও করছেন।

মরিয়ম মান্নানকে এভাবে সাইবার হেনস্তার বিষয়টি নজরে রাখছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার ইন্টেলিজেন্স শাখা। সিআইডির বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ। গণমাধ্যমকে তিনি জানান, যারা এই ধরনের কাজ করছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের সব পোস্ট, মন্তব্য এবং নানা কার্যক্রম একত্রীকরণ (কম্পাইল) করা হচ্ছে। এই ধরনের কর্মকাণ্ডকে আইনত দণ্ডনীয় অপরাধ।

রেজাউল মাসুদ আরও বলেন বলেন, ‘এটা আমরা মনিটরিং করছি। এটার ফলোআপটাও রাখছি। সিআইডির সাইবার ক্রাইম এটা পর্যবেক্ষণ করছে।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: