মুদ্রাস্ফীতি রোধে কেন্দ্রীয় ব্যাংক নীতিগত সুদের হার বাড়িয়েছে

   
প্রকাশিত: ৯:০৩ অপরাহ্ণ, ২৯ সেপ্টেম্বর ২০২২

ছবি - সংগৃহীত

মুদ্রানীতি সঠিকভাবে বাস্তবায়ন ও মূল্যস্ফীতি কমাতে রেপো বা নীতিগত সুদের হার আবারও বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, রাতারাতি রেপো রেট ৫.৭৫ শতাংশ পর্যন্ত সংশোধন করা হয়েছে, যা আগের থেকে ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সে অনুযায়ী বাণিজ্যিক ব্যাংকগুলো এখন বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ নিলে ১০ দশমিক ২৫ শতাংশ বেশি সুদ দেবে।

তবে রিভার্স রেপো রেট বার্ষিক ৪ শতাংশ বিদ্যমান হারে অপরিবর্তিত থাকবে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। আগামী ২ অক্টোবর থেকে এই নির্দেশনা কার্যকর হবে।

বাংলাদেশ ব্যাংকও জানিয়েছে, করোনার প্রভাব কাটিয়ে অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচি শক্তিশালী হলেও চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সরবরাহ শৃঙ্খলে সমস্যা বেড়েছে। বিশ্বের চাহিদা এবং সরবরাহের মধ্যে একটি অমিল এখনও বিদ্যমান। এর ফলে, ২০২১ সালের শুরু থেকে বিশ্ববাজারে অধিকাংশ পণ্য মূল্য বৃদ্ধি পেয়েছে। যা এখনো আগের অবস্থায় ফিরে আসেনি। তাই বৃদ্ধি করা হলো রেপোর সুদ হার।

প্রসঙ্গত, দেশের ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে যে টাকা ধার করে তাকে রেপো বলে। রেপো রেট বৃদ্ধির অর্থ হল কেন্দ্রীয় ব্যাংক থেকে অর্থ ধার করার জন্য ব্যাংকগুলিকে আরও সুদ নিতে হবে। টাকার প্রবাহ কমাতে সাধারণত রেপো রেট বাড়ানো হয়। এতে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে বেশি সুদের কারণে কম টাকা ধার করে।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: