প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মো: মিজানুর রহমান

ঝিনাইদহ প্রতিনিধি

কালীগঞ্জে এক পরিবারে চারজন আর্সেনিক আক্রান্ত

   
প্রকাশিত: ৯:৫৬ অপরাহ্ণ, ৩০ সেপ্টেম্বর ২০২২

ঝিনাইদহ কালীগঞ্জে একই পরিবারে চার জন আর্সেনিক আত্রান্ত হয়েছে। আক্রান্তরা হলেন উপজেলার নিয়ামতপুর গ্রামের মাঝপাড়ার মৃত হাজারী বিশ্বাসের ছেলে জাহাঙ্গীর বিশ্বাস (৪৫) তার স্ত্রী মোমেনা বেগম (৩৫) ছেলে লাবলু হোসেন (২৩) ও মেয়ে মিম খাতুন (১৬)। আর্সেনিক রোগে আক্রান্ত কৃষক জাহাঙ্গীর বিশ্বাস বলেন, প্রায় ৮ মাস আগে নিজ বাড়িতে একটি টিউবওয়েল স্থাপন করেন। পরিবারের সকল সদস্যরা ওই টিউবওয়েলর পানি সব কাজে ব্যবহার করছিলেন। হঠাৎ একদিন তিনি লক্ষ করলেন, তার ও তার স্ত্রীর হাত পায়ে কালো দাগ দৃশ্যমান হয়েছে।

কয়েকদিনের মধ্যে ছেলে ও মেয়ের শরীরেও একই উপসর্গ দেখা দেয়। বিশেষ করে মেয়ের গলা ফুলে পড়ে। তখন তিনি ডাক্তারের পরামর্শ নিলে ডাক্তার জানান, তার বাড়ির টিউবলের পানি পরীক্ষা করার পরামর্শ দেন। তখন ঐ টিউবওবয়েলের পানি কালীগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলি অধিদপ্তর এর কার্যালয়ে নিয়ে পরীক্ষা করা হয়। পরীক্ষায় টিউবওয়েলের পানিতে আর্সেনিক ধরা পড়ে। বর্তমানে দরিদ্র এই কৃষক পরিবারের সকল সদস্যরা আর্সেনিক জনিত রোগে আক্রান্ত হয়ে নিদারুণ কষ্টে দিনাতিপাত করছেন। একদিকে বিশুদ্ধ পানির অভাব অন্যদিকে চিকিৎসার অতিরিক্ত ব্যয় ভারে চিন্তার ভাজ পড়েছে পরিবারটির কর্তা জাহাঙ্গীর বিশ্বাসের কপালে। জনস্বাস্থ্য প্রকৌশল কার্যালয়ের মাধ্যমে তিনি বিশুদ্ধ একটি পানির কল দাবি করেন।

এ ব্যাপারে কালীগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কর্মকর্তা জানান, কালীগঞ্জ উপজেলায় আর্সেনিক জরিপের কাজ চলমান রয়েছে। জরিপ শেষ হলে আর্সেনিকযুক্ত টিউবওয়েল ও এর দ্বারা আক্রান্ত রোগীদের চিহ্নিত করে সরকারি নির্দেশনা অনুযায়ি সহায়তা প্রদান করা হবে।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: