প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ইউক্রেনের ৪ অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করলেনই পুতিন

   
প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, ৩০ সেপ্টেম্বর ২০২২

ইউক্রেনের চারটি অঞ্চল দখল করে রাশিয়ার সঙ্গে যুক্ত করেছে। শুক্রবার ক্রেমলিনে আয়োজিত অনুষ্ঠানে পুতিন ঘোষণা দেন বলে জানিয়েছে আল জাজিরা। ক্রেমলিনের সেন্ট জর্জেস হলে কয়েকশ বিশিষ্ট ব্যক্তির সামনে এক বক্তৃতায় তিনি বলেছেন, ‘এটি লাখ লাখ মানুষের ইচ্ছা।’

প্রতিবেদন থেকে জানা যায়, ইউক্রেনের দখল করা চার অঞ্চলে গণভোটের আয়োজন করেছিলে রাশিয়া। ওই ভোটে ৯৯ শতাংশ ভোট পড়েছে বলে দাবি করেছে মস্কো। তবে ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর সরকার এই ভোটগুলোকে জাল, অবৈধ এবং অস্ত্রের মুখে পরিচালিত বলে দাবি করেছে।

শুক্রবার চার অঞ্চলকে সংযুক্তকরণ অনুষ্ঠানে বারবার করতালিতে বাধাপ্রাপ্ত বক্তৃতায় পুতিন ঘোষণা করেন, রাশিয়ার চারটি নতুন অঞ্চল হলো। তিনি ইউক্রেনকে সামরিক পদক্ষেপ বন্ধ করে আলোচনার টেবিলে ফিরে আসার আহ্বান জানান।

অবশ্য কিয়েভ রাশিয়ার দখল করা সব অঞ্চল পুনরুদ্ধারের প্রত্যয় ব্যক্ত করেছে। কিয়েভ জানিয়েছে, চার অঞ্চলকে সংযুক্ত করার রাশিয়ার সিদ্ধান্ত আলোচনার সম্ভাবনাকে ধ্বংস করেছে।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: