প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মো: একরামুল ইসলাম

পীরগাছা (রংপুর) প্রতিনিধি

পীরগাছায় ডাকুয়ার দীঘি হরিবাসর দুর্গা মন্দিরে ষষ্ঠীর মধ্যদিয়ে দুর্গোৎসব পালিত হচ্ছে

   
প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, ১ অক্টোবর ২০২২

রংপুরের পীরগাছায় ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হবে বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। এবারে উপজেলায় মোট ৮৭টি মন্ডবে পূজা উদযাপিত হচ্ছে। ষষ্ঠীতে দেবী বোধনের পর আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে দিয়ে দেবী দূর্গা অধিষ্ঠান হবে মন্ডপে। টানা তিন দিন পূজার পর দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচদিনের সর্বজনীন এ উৎসবের।

ষষ্ঠী তিথীতে, বোধনের পর দেবী দূর্গার আমন্ত্রণ ও অধিবাস। পরদিন সপ্তমীতে নবপত্রিকায় প্রবেশের মধ্য দিয়ে মন্ডপে মন্ডপে মূল পূজা শুরু হবে। অষ্টমীতে হবে কুমারী পূজা। আর অষ্টমী ও নবমী তিথীর সংযোগ ক্ষণে হবে সন্ধি পূজা ও আরতি। নবমীতে বলিদান ও যজ্ঞ। আর দশমী দেবী বিসর্জনর মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দূর্গোৎসব।

উপজেলার কৈকুড়ী ইউনিয়নের ছোট ঝিনিয়া ডাকুয়ার দীঘি হরিবাসর দুর্গা মন্দির ঘুরে দেখা গেছে, সব ধরণের প্রস্তুতি শেষে ষষ্ঠীর মধ্যদিয়ে পূজা পালন করার ব্রত হয়েছে।

ওই মন্দিরের সাধারণ সম্পাদক মনোরঞ্জন শান্তি বলেন, আমরা এবার শান্তিপূর্ণভাবে পূজা করার ব্রত হয়েছি। ষষ্ঠী পূজা বেল গাছের তলে অনুষ্ঠিত হবে বলে তিনি জানিয়েছেন। এবার আমাদের দেবি নৌকায় গমণ করবেন। আর দশমী দেবী বিসর্জনর মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দূর্গোৎসব।

ডাকুয়ার দীঘি হরিবাসর দুর্গা মন্দিরের সভাপতি সুধীর চন্দ্র রায় জানান, বছর ঘুরে ফিরে আসে আমাদের বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। আমরা ভগবানের কাছে আশির্বাদ চাইব। পৃথিবীর সব মানুষ যেন শান্তিতে বসবাস করেন। আমাদের সদয় মঙ্গল করুন।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: