প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি, জরিমানা গুনলেন লাখ টাকা

   
প্রকাশিত: ১০:০৯ পূর্বাহ্ণ, ৪ অক্টোবর ২০২২

রান্নাঘরের অস্বাস্থ্যকর পরিবেশ, খাদ্যের গুনগত মান ঠিক না থাকা এবং পণ্যের চালান র‌শিদ না থাকার দায়ে আইবিজা বিস্ট্রো‌‌ নামে একটি রেস্টুরেন্টকে এক লাখ টাকা জরিমানা করা হয়ে‌ছে। গতকাল সোমবার (৩ অক্টোবর) রাজধানীর বনানীতে মোবাইল কোর্ট পরিচালনা জরিমানা করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। এ সময় প্রতিষ্ঠান‌টির এসব অনিয়ম দে‌খেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব হাসান।

বিএফএসএ সূত্রে জানা যায়, গতকাল রাজধানীর বনানীর আইবিজা বিস্ট্রো‌‌য় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানকালে দেখা যায়, প্র‌তিষ্ঠান‌টি বেশ কিছু পণ্য তৈ‌রি‌ কর‌ছে‌ চালান রশিদ ছাড়া। রান্নাঘ‌রে পরিবেশ ছিল অস্বাস্থ্যকর। এসব অপরাধে আইবিজা বিস্ট্রো রেস্টুরেন্ট কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। জেনারেল ম্যানেজার তার অপরাধ স্বীকার ক‌রে অর্থদণ্ড দিতে চান ও তাৎক্ষণিক তা আদায় করা হয়।

পরবর্তীতে রেস্টুরেন্ট কর্তৃপক্ষকে খাদ্যপণ্য উৎপাদন, মোড়কীকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ এবং ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেওয়া হয়।এ সময় নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার দেওয়া হয়। রেস্টুরেন্ট কর্তৃপক্ষও নির্দেশনা মেনে চলবে বলে অঙ্গীকার করে।অভিযানকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক আব্দুস সালাম মৃধা, বিএফএসএর সাপোর্ট স্টাফ এবং আনসার ব্যাটালিয়নের একটি চৌকস টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: