অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে শিগগিরই নতুন আইন: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২২, ০৪:৩৯ পিএম

অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে শিগগিরই নতুন আইন আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। যে কোনো ফার্মেসি ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক ওষুধ বিক্রি করলে আইন অনুযায়ী লাইসেন্স বাতিল করা হবে। মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অ্যান্টিবায়োটিকের ব্যাপক ব্যবহার রোধে করণীয় বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আইন অনুযায়ী চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ফার্মেসি অ্যান্টিবায়োটিক ওষুধ বিক্রি করতে পারবে না। কেউ বিক্রি করলে আইন অনুযায়ী তার লাইসেন্স বাতিল করা হবে। তিনি বলেন, ওষুধ আইন-২০২২ প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শিগগিরই তা অনুমোদনের জন্য সংসদে তোলা হবে। এরপর অ্যান্টিবায়োটিক নিয়ন্ত্রণে আইন হবে।

ডেঙ্গু প্রসঙ্গে মন্ত্রী বলেন, হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। মন্ত্রী এডিস মশার লার্ভা নির্মূলে জনসচেতনতার পাশাপাশি সিটি করপোরেশন ও পৌরসভাকে আরও সক্রিয় হওয়ার আহ্বান জানান। জাহিদ মালেক বলেন, দেখা গেছে অ্যান্টিবায়োটিকের ব্যাপক ব্যবহারের কারণে প্রতি বছর বিশ্বে প্রায় দেড় লাখ মানুষ মারা যায়। এমনকি বাংলাদেশেও অ্যান্টিবায়োটিকের ব্যাপক ব্যবহারের কারণে অনেক রোগে এখন আর কার্যকারিতা নেই।

তিনি আরও বলেন, দেশ এখন কোভিড সংক্রমণ থেকে অনেকটাই সুরক্ষিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে বিভিন্ন সংস্থা আমাদের প্রশংসা করেছে। আমরা এখন আমাদের স্বাস্থ্যসেবার মান উন্নত করার দিকে মনোনিবেশ করছি। আপনি জানেন স্বাস্থ্যসেবার মান উন্নত করার জন্য ভালো হাসপাতাল দরকার। একই সঙ্গে ভালো ওষুধ, ভালো ডাক্তার ও ভালো খাবার দরকার। এগুলো আমাদের স্বাস্থ্যসেবার গুরুত্বপূর্ণ দিক।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: