শিক্ষক দিবসে গুগলের বিশেষ ডুডল

   
প্রকাশিত: ১:৪৮ অপরাহ্ণ, ৫ অক্টোবর ২০২২

বিভিন্ন দিবস ও স্মরণীয় ঘটনার দিনে বিশেষ ডুডল প্রকাশ করে গুগল। আজ ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসও তার ব্যতিক্রম হয়নি। এই দিনটির বিশেষ গুগলের ডুডল নজরে পড়েছে সবার। বিশ্বের সব শিক্ষকদের সম্মান জানাতে বিশেষ ডুডল প্রকাশ করেছেন গুগল।

ডুডলের জিআইএফে দেখা যাচ্ছে একটি ক্লাসরুমের ছবি। ব্ল্যাকবোর্ড, বিভিন্ন স্টেশনারি, যেগুলো লেখাপড়ার কাজেই ব্যবহার হয়। বিশ্বের প্রায় সব দেশেই গুগলের এই ডুডল দেখা যাচ্ছে। ১৯৯৪ সাল থেকে জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কোর উদ্যোগে প্রতিবছর ৫ অক্টোবর এ দিবসটি উদযাপিত হয়।

তবে শিক্ষক দিবসের শুরু হয়েছিল ১৯৬৬ সালে। প্যারিসে শিক্ষকের মর্যাদা সংক্রান্ত আন্তঃসরকার সম্মেলনে ইউনেস্কো এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা শিক্ষকদের অধিকার, দায়িত্ব এবং মর্যাদা সম্পর্কে একটি যৌথ সুপারিশমালা প্রণয়ন করে। ইউনেস্কোর মতে, শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়। এ বছর বিশ্ব শিক্ষক দিবসের মূল প্রতিপাদ্য হলো-‘ শিক্ষকদের দিয়েই শিক্ষার রূপান্তর শুরু।’

এবারই প্রথম নয়, গুগল বিভিন্ন উৎসব ও দিবসে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে। কখনো কোনো বিখ্যাত ব্যক্তির জন্মদিন কিংবা মৃত্যুদিন উদযাপন করতে তো কখনো বিশেষ দিন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মনে করাতে উদ্যোগ নেয় গুগল।

ডুডল হচ্ছে বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয়। জনসচেতনতা এবং অজানা বিভিন্ন বিষয় নিয়ে গুগলের নান্দনিক সব ডুডল বরাবরই নজর কেড়ে আসছে নেটিজেনদের।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: