এক গাভীর ৩টি বাছুর প্রসব, দেখতে জনতার ভীড়

প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২২, ০৮:০৮ পিএম

সচরাচর একটি গাভী একটি বাছুর প্রসব করে থাকে। কিন্তু শেরপুরের নালিতাবাড়ীতে একটি গাভী একসাথে ৩টি বকনা বাছুর প্রসব করেছে। সোমবার (৩ অক্টোবর) উপজেলার কলসপাড় ইউনিয়নের বালুঘাটা গ্রামের লোকমান হোসেনের খামারে এই ব্যতিক্রমী ঘটনাটি ঘটেছে। ফ্রিজিয়ান জাতের ওই গাভীর ৩টি বাছুর দেখতে আশপাশের এলাকার উৎসুক জনতা গাভীর মালিকের বাড়িতে ভীড় করছেন।

খামারি লোকমান হোসেন জানান, লালন পালন করার উদ্যেশ্যে গত দুই বছর আগে স্থানীয় হাট থেকে ফ্রিজিয়ান জাতের ওই গাভীটি কিনে আনেন। পরে হিট আসলে কৃত্রিম প্রজননের মাধ্যমে পাল দেখানো হয়। এরই ধারাবাহিকতায় গত সোমবার সন্ধ্যায় একসঙ্গে ৩টি বকনা বাছুর প্রসব করে ওই গাভীটি। বর্তমানে বাছুর ৩টি ও গাভী সুস্থ্য আছে। এছাড়া লোকমান হোসেনের খামারে আরো ৫টি গরু আছে৷

স্থানীয় এলাকাবাসী মিজানুর রহমান মিজান জানান, একটি গাভী একটি বাছুর জন্ম দিতে শুনেছেন। তবে এক সঙ্গে ৩টি বাছুর জন্ম দেয়া জীবনের প্রথম তিনি দেখলেন। এটি একটি বিরল ঘটনা।

কলসপাড় ইউনিয়নের দায়িত্বে থাকা এলএসপি সাইদুল ইসলাম বাবু বলেন, গাভীর মালিক খামারি লোকমান হোসেন এলডিডিপি প্রকল্পের প্রডিউসার গ্রুপের একজন সদস্য৷ তার একটি গাভীর ৩টি বাছুর হয়েছে এমন খবর শুনে তাৎক্ষণিক আমি ওই খামারির বাড়ীতে যাই৷ গাভী ও বাছুর তিনটির পরিচর্যার ব্যাপারে পরামর্শ দেয়া হয়েছে৷

এ বিষয়ে নালিতাবাড়ী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ ফয়জুর রহমান জানান, সাধারণত একটি গাভী একটি বাছুর জন্ম দিয়ে থাকে। লোকমান হোসেনের গাভীটির ৩টি ডিম্বাণু হওয়ায় ৩টি বাছুর প্রসব করেছে। সচরাচর এমনটি ঘটে না। বর্তমানে গাভী ও বাছুরগুলো সুস্থ্য আছে। বাছুর ৩টি ও গাভীর সকল প্রকার চিকিৎসা এবং ওষুধ উপজেলা প্রাণী সম্পদ দপ্তর থেকে বিনামূল্যে দেওয়া হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: