প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

চোখের জলে মায়ের বিদায়

   
প্রকাশিত: ৯:২৭ অপরাহ্ণ, ৫ অক্টোবর ২০২২

শফিকুল ইসলাম, ঘাটাইল (টাঙ্গাইল) থেকে: টাঙ্গাইলের ঘাটাইলে চোখের জলে মা দুর্গা দেবীর বিদায় শেষে আনুষ্ঠানিক ভাবে প্রতিমা বিসর্জন করা হয়েছে। বুধবার (৫ অক্টোবর) দুপুর থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়েই উপজেলার বিভিন্ন এলাকায় নদী ও দীঘিতে প্রতিমা বিসর্জন করেন।

বিজয়া দশমীর মধ্য দিয়ে সনাতন সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসবের পাঁচদিনের আনুষ্ঠানিকতা শেষ হলো আজ।
সনাতন ধর্ম মতে, আজ দশভুজা দেবী দুর্গা মর্ত্যলোক ছেড়ে স্বর্গশিখর কৈলাসে স্বামীগৃহে ফিরে গেলেন। তবে আবারও ভক্তদের কাছে দিয়ে গেলেন আগামী বছর ফিরে আসার অঙ্গীকার। তাই আবারও মর্ত্যলোকে ফিরে পাওয়ার প্রত্যাশায় ভক্তরা চোখের জলে দেবীকে বিদায় জানান। এজন্য তাদের মধ্যে আনন্দও ছিল।

ধর্মীয় রীতিনীতি মেনে বিজয়া দশমীতে সাগরদীঘির ঘাটে বিসর্জন ও প্রতীমা নিরঞ্জন করেন। দুপুরে মহানগরীর পূজাম-পন্ডপ থেকে একে একে ঘাটে আসতে শুরু করে প্রতিমা। নৌকায় তুলে প্রতিমা ঘুরিয়ে করা হয় নিরঞ্জন।

এর আগে, পান্তাভাত খাইয়ে দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে বিদায় জানানো হয়। করোনা সংকটের টানা দুই বছর পর এবারই বড় পরিসরে শারদীয় দুর্গোৎসব উদযাপন করলেন সনাতন সম্প্রদায়ের মানুষ। আজ বিজয়া দশমীর শেষ দিনে তাই নির্বিঘ্নে প্রতিমা বিসর্জন শেষ করতে উপজেলার বিভিন্ন এলাকায় বিশেষ ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিসর্জনের সময় উচ্চস্বরে মাইক বাজানো, শোভাযাত্রা ও গান বাজানো নিষিদ্ধ ও এলাকাগুলোতে টহল বাড়িয়েছে পুলিশ।

সাগরদীঘি পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মুহাম্মদ দুলাল আকন্দ জানিয়েছেন, সাগরদীঘি ঘাটে রয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। বিশেষ বহরসহ রয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। প্রতিমা বিসর্জন উপলক্ষে এলাকার নিরাপত্তাও বাড়ানো হয়েছে। দুপুর থেকে প্রতিমা বিসর্জন শুরু হয়ে রাতে শেষ হয়।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: